শাস্তির বিধান রেখে সৌদি পতাকা সুরক্ষায় নতুন আইন

সৌদি আরবের প্রতীকী সবুজ জাতীয় পতাকা, তলোয়ার খচিত জাতীয় প্রতীক এবং জাতীয় সঙ্গীতের সম্মান রক্ষার্থে নতুন একটি আইন করা হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, গত সোমবার রাজ্যের পরামর্শক শুরা কাউন্সিল এ বিষয়ে একটি খসড়া সংশোধনীর পক্ষে সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। জাতীয় পতাকা, প্রতীক ও সঙ্গীতের ২৩ অনুচ্ছেদের অধীনে কাউন্সিলের সদস্য সা’দ সালিব আল ওতাইবি এই খসড়া কাউন্সিলের কাছে উত্থাপন করেন।

আইন অনুযায়ী সৌদি আরবের পতাকা এবং জাতীয় সংগীতে কোনো পরিবর্তন আসছে না। এর আগে জানানো হয়েছিল নতুন পতাকাতে আর দেখা যাবে না পবিত্র কালেমা তাইয়েবা। আরবী ও ইংরেজি ভাষায় লেখা থাকবে সউদী আরবের নাম।

পতাকা ও জাতীয় সঙ্গীত নিয়ে শূরা কাউন্সিলের প্রধানের বরাতে গাল্ফ নিউজ জানায়, পতাকা ও জাতীয় সঙ্গীতে কোনো পরিবর্তন আসছে না। মূলত পতাকা ও জাতীয় সঙ্গীত নিয়ে কোন নিয়ম না থাকায় নতুন আইন করা হয়েছে। নতুন আইনে জাতীয় সঙ্গীত ও পতাকাকে অপমান করা হলে সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড এবং ৩ হাজার রিয়াল জরিমানা ও উভয় দণ্ডের বিধান রাখা হয়েছ।

দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, পতাকার প্রয়োজনীয় সম্মান এবং কালেমাখচিত পতাকাকে অবহেলা ও অনিচ্ছাকৃতভাবে পড়ে যাওয়া থেকে সুরক্ষার জন্য আইন করা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের শুরা কাউন্সিলের সদ্য অনুমোদিত খসড়া সংশোধনীতে জাতীয় পতাকায় কোনো পরিবর্তন আনা হয়নি। এর আগে সৌদি আরবের পতাকা এবং জাতীয় সংগীতে কিছু পরিবর্তনের গুজব ওঠে। চলতি সপ্তাহের শুরুতে উপদেষ্টা পরিষদ সর্বসম্মতিক্রমে খসড়া সংশোধনী অনুমোদন করে।

সংশোধনীর খসড়া প্রস্তাবে অংশ নেওয়া শুরা কাউন্সিলের সদস্য সাদ আল ওতাইবি জানান, জাতীয় পতাকায় পরিবর্তন না আনলেও সংশোধনীতে জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের অবমাননা রোধে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। সৌদি মালিকানাধীন টেলিভিশন আল-আরাবিয়াকে তিনি বলেন, প্রস্তাবিত বিধিমালায় পতাকা উত্তোলনের স্থান ও সময় নির্ধারণ করা রয়েছে। এছাড়া ইসলামের আঁতুরঘর সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন জাতীয় পতাকা বা অন্য কোনো সৌদি প্রতীকের অবমাননা করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা তিন হাজার সউদী রিয়েল পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রেখেছে সংশোধনীতে।

সৌদি আরবের পতাকায় আল্লাহর একত্ববাদের ঘোষণা করে কালেমা খোদাই করা আছে। পতাকাটি রঙ সবুজ, যা মহানবী মুহাম্মদ (স.) এর প্রিয় রঙ। এছাড়া পতাকাটিতে আছে তলোয়ারের ছবি। গত সপ্তাহেই সৌদি পুলিশ পতাকা অবমাননার দায়ে বন্দরনগরী জেদ্দা থেকে চার বাংলাদেশিকে গ্রেফতার করে।

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে একজন ব্যক্তিকে সৌদি পতাকা আবর্জনা থেকে সংগ্রহ করতে দেখা যাওয়ার পর তাদের গ্রেফতার করা হয়েছিল। ওই চারজন আবর্জনার ভেতর সৌদি পতাকা ফেলেছিলেন বলে অভিযোগ আছে। সূত্র : গালফ নিউজ।