শিগগিরই নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের তালিকা প্রকাশ : তথ্যমন্ত্রী

নিবন্ধনপ্রাপ্ত প্রতিষ্ঠিত অনলাইন নিউজ পোর্টালগুলোর তালিকা শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার দুপুরে রাজধানীর ধানমণ্ডিস্থ আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের লেকচার গ্যালারিতে অনলাইন নিউজ পোর্টাল বাংলাদেশ জার্নালের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

হাছান মাহমুদ বলেন, আমরা অনলাইনের নিবন্ধনের জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। আমরা খুব সহসা যেগুলো ভালো অনলাইন, প্রতিষ্ঠিতভাবে বহুদিন ধরে কাজ করছে, তাদের নিবন্ধন দিয়ে দেব। একইসাথে অনেকগুলো অনলাইনের ব্যাপারে তদন্ত শেষ হয়েছে এবং বাকিগুলোর ব্যাপারে তদন্ত করা হচ্ছে। আমরা সেগুলোও নিবন্ধনের আওতায় আনবো। সব অনলাইনকে অবশ্যই নিবন্ধনের আওতায় আসতে হবে। কারণ নিবন্ধন না থাকলে দায়বদ্ধতার ক্ষেত্রে কিছুটা ঘাটতি থাকে। সেজন্য নিবন্ধিত হতে হবে।

বর্তমান সরকারের আমলে মিডিয়ার বিকাশ ঘটেছে দাবি করে তথ্যমন্ত্রী বলেন, গত ১০ বছরে গণমাধ্যমের যে ব্যাপক বিকাশ ঘটেছে বাংলাদেশে, সেটি খুব বেশি দেশে হয়নি। গত ১০ বছরে বাংলাদেশে টেলিভিশনের সংখ্যা তিনগুণেরও বেশি হয়েছে। অর্থাৎ ১০টি থেকে ৩৪টি। ১০ বছর আগে অনলাইন যেখানে হাতেগোনা কয়েকটি ছিল সেখানে এখন কয়েক হাজার। দৈনিক সংবাদপত্রের সংখ্যা সাড়ে ৭শ’ থেকে প্রায় ১৩শ’র কাছাকাছি।

সঠিক সংবাদ পরিবেশনের আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আমরা লক্ষ্য করছি সংবাদ পরিবেশন করার ক্ষেত্রে গণমাধ্যমের মধ্যেই একটি প্রতিযোগিতা তৈরি হয়েছে। সবার আগে সর্বশেষ সংবাদ পরিবেশন করতে গিয়ে দেখা যায় অনেক সময় ভুল সংবাদ পরিবেশিত হয়। সংবাদ পরিবেশনের আগে যে পরিমাণ এডিটিংয়ের প্রয়োজন হয়, যে পরিমাণ চেক-কাউন্টার চেকের প্রয়োজন হয়, দ্রুত সংবাদ পরিবেশন করতে গিয়ে সেটি অনেক সময় করা সম্ভব হয় না। এটি বিশেষত অনলাইনের ক্ষেত্রে বেশি প্রযোজ্য। এ বিষয়টি গুরুত্ব সহকারে দেখে অবশ্যই সঠিক সংবাদ সবার আগে পরিবেশন করবেন। কিন্তু সেটি যেন পুরোপুরিভাবে সঠিক হয়, সেদিকও লক্ষ্য রাখতে হবে।