শ্রীলঙ্কায় যাচ্ছেন না সাকিব, দলে ঢুকলেন লিটন

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অনুপস্থিতি শ্রীলঙ্কার বিপক্ষে শেষ সিরিজে খুব ভালো করেই টের পেয়েছিল টাইগাররা। তাই ইনজুরি থেকে তিনি পুরোপুরি সেরে না উঠলেও তাকে নিয়েই নিদাহাস ট্রফির জন্য দল ঘোষণা করেছিল বাংলাদেশ। বিশ্বাস ছিল, শুরুতে না পেলেও টুর্নামেন্টের শেষ দিকেও যদি তাকে পাওয়া যায়। কিন্তু শেষ পর্যন্ত সে আশায় গুড়েবালি। আঙুলের ইনজুরি পুরোপুরি সেরে না ওঠায় আসন্ন শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে পড়লেন বাংলাদেশের টি-টুয়েন্টি অধিনায়ক। ওখানে তিনজাতি টি-টুয়েন্টি টুর্নামেন্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন তাই মাহমুদউল্লাহ রিয়াদ। সাকিবের জায়গায় দলে নেওয়া হয়েছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন কুমার দাসকে। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গত ২৭ জানুয়ারি ঘরের মাঠে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে ফিল্ডিং করতে গিয়ে আঙুলে চোট পান সাকিব। বাঁ হাতের কনিষ্ঠ আঙুলের মাঝের অংশটা দারুণ ক্ষতিগ্রস্থ হয়। সঙ্গে সঙ্গেই অ্যাপোলো হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। হাতে সেলাইও লাগে তার। তবে শুরুর দিকে দ্রুতই সেরে উঠছিলেন তিনি। গত ১০ ফেব্রুআরি ব্যান্ডেজও খোলা হয়। আশা করা হয়েছিল নিদাহাস ট্রফির আগেই সম্পূর্ণ সুস্থ হবেন তিনি। কিন্তু এখনও ইনজুরি পুরোপুরি সেরে ওঠেনি তার। বোলিং করতে পারলেও ব্যাটিং করতে গেলেই ব্যাথা অনুভব করছেন তিনি।

উন্নত চিকিৎসার জন্য ক’দিন আগেই ব্যাংকক পাঠানো হয়েছিল সাকিবকে। বৃহস্পতিবার রাতে ফিরেছেন ওখান থেকে বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা নিয়ে। কিন্তু লাভ হয়নি। সম্পূর্ণ সুস্থ হতে কমপক্ষে আরও ২০ দিন লাগবে সাকিবের। তাই তাকে নিয়ে কোন ঝুঁকি নিতে নারাজ বিসিবি। নিদাহাস ট্রফিতেও সাকিবকে দর্শক হয়ে খেলা দেখতে হচ্ছে। আর তাতেই কপাল খুলে যায় লিটনের।

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টুয়েন্টি দলে না থাকলেও দক্ষিণ আফ্রিকায় এর আগের সিরিজেই ছিলেন লিটন। আশানুরূপ পারফরম্যান্স করতে না পারায় শ্রীলঙ্কার বিপক্ষে বাদ পড়েছিলেন তিনি। তবে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন লিটন। ৫টি ম্যাচে খেলেই করেছেন ২টি সেঞ্চুরি। ৩৮৬ রান করে আছেন সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার তৃতীয় নম্বরে। আর এর পুরস্কার হাতেনাতেই পেলেন লিটন।