সাতক্ষীরায় পেশাজীবী গাড়িচালকদের দুইদিন ব্যাপি বিনামূল্যে স্বাস্থ্য সেবা শুরু

”আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” প্রতিপাদ্যকে সামনে রেখে ২২শে অক্টোবর “জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৩” উদযাপনের অংশ হিসেবে গণসচেতনতা বৃদ্ধিমূলক ও সড়ক নিরাপত্তামূলক মাসব্যাপি বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে বিআরটিএ সাতক্ষীরা সার্কেল।

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৩ উপলক্ষে এর অংশ বিশেষ সাতক্ষীরা কেন্দ্রীয় বাস টার্মিনালে শুক্রবার থেকে দুইদিন ব্যাপি বিনামূল্যে সুপারভাইজার, পেশাজীবী চালক ও হেলপারদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়েছে এবং শেষ হবে আগামীকাল শনিবার।

জেলা প্রশাসন, সিভিল সার্জন, বাস-মিনিবাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের সহযোগিতায় দুপুরে সাতক্ষীরার কেন্দ্রীয় বাস টার্মিনালে সুপারভাইজার, পেশাজীবী চালক ও হেলপারদের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়।

এদিন বাসটার্মিনালে উপস্থিত বিভিন্ন যানবাহনের সুপারভাইজার, পেশাজীবী গাড়িচালক ও হেলপারদের বিশেষ এ সেবা প্রদান করা হয়। এছাড়া তাদের গাড়ি চালানো এবং ট্রাফিক আইন সম্পর্কে রিফ্রেশার প্রশিক্ষণও দেওয়া হয়।

দুপুরে স্বাস্থ্য পরীক্ষা কর্মসূচির উদ্বোধন কালে বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার কে এম মাহবুব কবির বলেন, গাড়ির নানা যন্ত্রাংশের মতো মানুষের শরীরও একটি যন্ত্র। এই শরীরযন্ত্রেরও নিয়মিত চেকআপ প্রয়োজন। অনেকে সুস্থ আছেন ভেবেই হয়তো চিকিৎসকের কাছে যান না। সেজন্য এই স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। সড়কে দুর্ঘটনা কমিয়ে আনাই এর লক্ষ্য।

এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সরদার সরিফুল ইসলাম, সাতক্ষীরা জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার কে এম মাহবুব কবির, সিভিল সার্জন কার্যালয়ের চক্ষু বিশেষজ্ঞ ডা: মোঃ মাসুদ রেজা, মেডিকেল টেকনোলজিস্ট ডা: আসাদুল আল গালিব, বিআরটিএ’র মেকানিক্যাল এ্যাসিস্ট্যান্ট মোঃ ওবায়দুর রহমান, উচ্চমান সহকারী শেখ মামুন আল হাসান উল্লা, অফিস সহকারী মোঃ সাইফুল ইসলাম ও সীল মেকানিক শেখ আমিনুর হোসেনসহ একটি চিকিৎসক দল।

তারা বিনামূল্যে সুপারভাইজার, পেশাজীবী গাড়িচালক ও হেলপারদের রক্তচাপ ও ডায়াবেটিস পরীক্ষা করেন। এছাড়া তাদের দৃষ্টিশক্তি পরীক্ষা করে দেখেন চিকিৎসকেরা।

কর্মসূচিতে ৬৭ জন গাড়ি চালকের বিনামূল্যে চক্ষু, উচ্চরক্তচাপ ও ডায়াবেটিক পরীক্ষা করা হয় এবং এতে অনেকের সমস্যা ধরা পড়ে। আবার কারো কোনো সমস্যা নেই বলেও জানান চিকিৎসকরা। যাদের নানা সমস্যা ধরা পড়ে তাদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণের কথা বলা হয়।