সাতক্ষীরার কলারোয়ায় জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার বাছাই পর্ব অনুষ্ঠিত

নব গঠিত “বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা” কলারোয়া উপজেলা কমিটির নেতৃত্বে অনুষ্ঠিত হয়েছে জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা- ২০২৪ এর বাছাই পর্ব।

২৪ মে শুক্রবার সকাল ৯ টা থেকে শুরু হয়ে দুপুর ১২ টা পর্যন্ত ইক্বরা চাইল্ড ক্যাডেট একাডেমিতে চলে আবৃত্তি, নাচ, গান, চিত্রাঙ্কন ও একক অভিনয়ের উপর প্রতিযোগিতা। উৎসবমূখর পরিবেশে প্রতিযোগীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমিটির আহবায়ক সোহাগ হাসান, সদস্য সচিব পার্থ মন্ডল এবং কমিটির অন্যতম সদস্য নাঈম হাসান শাওন, রহমাতুল্লাহ, ইমরান হোসেন, নদীয়া সুলতানা, বিপ্লব হোসেন, অন্তু শীঃ সহ আরো অনেকে। অত্যন্ত সফলভাবে প্রতিযোগিতা আয়োজন করায় কলারোয়ার সকল নেতৃবৃন্দকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার কেন্দ্রীয় সভাপতি মিয়া মনসফ। বিশেষ করে কলারোয়া উপজেলা শাখার আহবায়ক সোহাগ হাসানের অক্লান্ত পরিশ্রমে এই প্রতিযোগিতার সফলতা অর্জিত হয়েছে বলে তিনি তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে লিখেছেন। তবে সোহাগ হাসান জানিয়েছেন প্রতিযোগিতা সফল করার জন্য কমিটির বেশিরভাগ সদস্যেরই ভূমিকা ছিল চোখে পড়ার মতো। তারা তাদের মেধা, শ্রম ও সময় দিয়ে সহযোগিতা করেছেন। যার ফলেই আয়োজনটি সুন্দরভাবে সম্পন্ন করা সহজ হয়েছে। প্রতিযোগিতা শেষে ১ম, ২য় এবং ৩য় স্থান অধিকারীকে পুরস্কার এবং সার্টিফিকেট প্রদান করা হয়। বাছাই পর্ব থেকে ১ম এবং ২য় স্থান অধিকারীরা জাতীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পাবে।

কেন্দ্রীয় সভাপতি আরও বলেন তিনি কলারোয়া শাখা আয়োজিত অনুষ্ঠানে এসেছিলেন প্রায় দেড়যুগ আগে তখন সাতক্ষীরা জেলার সকল উপজেলায় কমিটি ছিল। সেই কৃতিত্ব অবশ্যই তৎকালিন সভাপতি ডেভিড এফ জামান এর। তিনি তখন জেলায় সাংগঠনিক কার্যক্রম বাড়াতে প্রানান্তকর চেষ্টা করেছেন। পরবর্তীতে তিনি ইচ্ছা থাকা সত্বেও সাংগঠনিক কার্যক্রম থেকে নিজেকে গুটিয়ে নিলেও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলাকে এখনো ভালোবাসেন। মাঝে মাঝে যোগাযোগও রাখেন।

তিনি আরও লিখেছেন গত বছর সাতক্ষীরা জেলার আহবায়ক কমিটি গঠন করা হলেও দৃশ্যমান জেলার কোন কার্যক্রম বর্তমানে নেই বললেই চলে। তবে সেই জেলার দায়িত্বটা কলারোয়া উপজেলা কমিটি বেশ ভালোভাবে পালন করেছে বলে তিনি মনে করেন। যদিও শুধু একটি উপজেলার প্রতিযোগীদের নিয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হলেও কেন্দ্রীয় প্রতিযোগিতায় এবার জেলার প্রতিনিধিত্ব করবে কলারোয়া উপজেলা কমিটি।

তিনি আশা করেন কলোরোয়া উপজেলা কমিটি স্বমহিমায় তাদের সাংগঠনিক কার্যক্রম আগামীতে আরো গতিশীল করবে।

এ বক্তব্যের পর সোহাগ হাসান কেন্দ্রীয় সভাপতি মিয়া মনসফকে জানিয়েছেন এবারের আয়োজন কিছুটা স্বল্প পরিসরে হলেও আগামীতে বঙ্গবন্ধু শিশু কিশোর পদক – ২০২৫ এর প্রতিযোগিতা সকলের সহযোগিতায় ব্যাপক পরিসরে করবেন এবং সাতক্ষীরা জেলার মধ্যে এযাবৎ আয়োজিত সকল প্রতিযোগিতার চেয়ে বেশি প্রতিযোগী নিয়ে প্রতিযোগিতার আয়োজন করবেন বলে জানিয়েছেন। তবে ২০২৫ সালের আয়োজনে কলারোয়ার সকল নেতৃবৃন্দকে এবং সকলকে পাশে পাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।