সাতক্ষীরায় বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন মাছ, ধান ও পাট চাষীরা

সাতক্ষীরার কলারোয়ায় অনাবৃষ্টির কবলে চাষীরা, বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন মাছ, ধান ও পাট চাষীরা। আবহওয়ার বিরুপ প্রতিক্রিয়ায় বেশি ক্ষতি হবে কৃষকরা। আবহওয়ার উপর নির্ভর করে কৃষক তাদের কৃষি কার্যসম্পাদন করেন। ফলে বৃষ্টিই হতে পারে কৃষকের সকল সমস্যার সমাধান।

গেলো বছরে এই সময়ে খালে, বিলে, পুকুর, ডোবা, কৃষি জমি পানিতে থৈ থৈ করে চারিদিকে ব্যাঙের ঘ্যাঙরঘ্যাঙ, কৃষক ব্যাস্ত ধানের জমি তৈরী ও পাট কাটা ও পঁচানি দেওয়া নিয়ে। মাছ চাষীরা মাছ চাষে ও ঘেরের পাড়ে নানা রকম সবজি চাষে ব্যাস্ত, সবিই বৃষ্টির আর্শীবাদে সম্ভব হয়েছিলো। কিন্তু এবছর অনাবৃষ্টিতে কৃষকের সকল ব্যস্ততা আলস্যে পরিনত হয়েছে। পানির অভাবে কৃষকের ধান রোপন ও পাটের জাগ দেওয়া সম্ভব হচ্ছে না। মাছ চাষীরা ঘেরে মাছ ছাড়া ও ঘেরের পাড়ে সবজির আবাদ করতে পারছে না সব মিলিয়ে এক অরাজক পরিস্থিতি তৈরী হয়েছে।

মাঠ শুকনো ফেঁটে চৌচির, ধানের চারাগাছ পানির অভাবে মারা যাচ্ছে, ধানের আবাদের সময় অতিবাহিত হচ্ছে, পাট কাটা ও পঁচানি দেওয়ার সম্ভব হচ্ছে না, মাছের ঘেরে পানি নেই মাছ ছাড়তে পারছে না সব মিলিয়ে এবছর কৃষক পর্যায়ে বড় সড়ো ক্ষতির সম্মুখীন হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

কৃষি অফিসার রফিকুল ইসলাম জানিয়েছেন, কলারোয়ায়, এ বছর ১২ হাজার ৫ শত হেক্টর জমিতে বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।