সাতক্ষীরায় লকডাউনের প্রথমদিনে কঠোর নজরদারী, ফাঁকা রাস্তাঘাট

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াবহতা ঠেকাতে আজ থেকে টানা আট দিনের কঠোর লকডাউন শুরু হয়েছে।

সারাদেশের মত সাতক্ষীরাতেও সরকারের এই কঠোর নিষেধাজ্ঞা বাস্তবায়ন হচ্ছে। আগামী ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত আট দিনের জন্য নতুন করে সর্বাত্মক লকডাউন ঘোষণা করে সরকার।

এ সময় জরুরি সেবা, গণমাধ্যম, নিত্যপণ্য, ঔষধ, খাবার দোকান বাদে যাত্রীবাহী পরিবহন, সব ধরনের দোকানপাট ও শপিংমল বন্ধ থাকবে। অবশ্য কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে কলকারখানা বিশেষ করে গার্মেন্টস খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য সেবা বিভাগের সব প্রতিষ্ঠান খোলা থাকবে।

এছাড়া সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০ টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ব্যাংকের লেনদেন চালু থাকবে। সব ব্যাংকের জন্য নির্দেশনা প্রয়োজন। সর্বাত্মক লকডাউন নিয়ে গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করে।

এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় সাতক্ষীরা জেলাতে লকডাউন চলছে। শহরে চোখে পড়ার মতো সারি সারি দোকান পাট সকাল থেকে বন্ধের চিত্র দেখা যায়।

এদিকে সরকারের কঠোর নিষেধাজ্ঞা বাস্তবায়নের লক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসন সকাল থেকে মাঠে কাজ করছে। সাতক্ষীরা জেলার সীমান্তবর্তী যশোর ও খুলনা জেলার রাস্তায় চেকপোস্ট বসানো হয়েছে। পুলিশ ও আনসার যৌথভাবে চেকপোস্ট পরিচালনা করছে।

যাতে করে এক জেলার থেকে আরেক জেলার মানুষ প্রবেশ করতে না পারে। সে জন্য কঠোর নজরদারি রাখা হচ্ছে। এ ছাড়া জেলা প্রশাসকের নির্দেশে ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট পরিচালনা করছে।