সিনেট নির্বাচনে যুক্তরাষ্ট্রে সবচেয়ে আলোচিত নাম ‘ক্যাথেরিন’কর্টেজ মাস্তো

রাতারাতি তারকা রাজনীতিক হয়ে উঠেছেন নেভাদার সিনেটর ক্যাথেরিন কর্টেজ মাস্তো। সেখানে সিনেট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থীকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করে তিনি শুধু নিজেই নির্বাচিত হননি।

একই সঙ্গে দলকে দিয়েছেন অমূল্য এক বিজয়। দলকে উপহার দিয়েছেন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। এই উচ্চকক্ষ যখন সরলদোলকের মতো দুলছিল, একবার ডেমোক্রেটদের পক্ষে, একবার রিপাবলিকানদের পক্ষে যেতে যেতে দুই দলের জন্য সমান হয়ে একেবারে স্থির অবস্থানে চলে আসে।

চারদিকে ঝড়ের আশঙ্কা, তছনছ হয়ে যেতে পারে ডেমোক্রেটদের নিয়ন্ত্রণ- তখন এতে দোলা দিয়েছেন ক্যাথেরিন। তিনি নেভাদায় বিজয়ী হয়ে সেই সরলদোলকে সুর তুলেছেন। ডেমোক্রেটরা উল্লাসে ফেটে পড়েছেন। এমন অপ্রত্যাশিত বিজয় উপহার দেয়ার জন্য ক্যাথেরিনকে অভিনন্দন জানিয়েছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার।

৫৮ বছর বয়সী ক্যাথেরিন এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে সবচেয়ে আলোচিত নাম। তার সমর্থকরাও স্বীকার করেন তার পুরো নামটা পর্যন্ত অনেক ভোটার জানেন না।

তারা তাকে ‘লা সেনাডোরা’ নামে ডাকেন। তার পিতা ম্যানি ছিলেন নেভাদার একজন রাজনীতিক। পার্কিংয়ে একসময় তিনি কাজ করতেন। কাজ করতেন আইনজীবীদের সঙ্গে। সরকারি শক্তিধর এজেন্সির প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছেন। ক্যাথেরিনের পিতা ছিলেন নেভাদায় দীর্ঘদিন সিনেটর হিসেবে দায়িত্ব পালনকারী হ্যারি রিডের দীর্ঘ সময়ের বন্ধু। হ্যারি রিডই হাত ধরে রাজনীতিতে নিয়ে যান ক্যাথেরিন কর্টেজ মাস্তো’কে। তার পদে তাকে তুলে আনেন।

নেভাদায় ডেমোক্রেটদের শক্তিশালী করতে হ্যারি রিড অনেক বছর ধরে সাধনা করে গেছেন। তার স্বীকৃতি পেয়েছেন তিনি ২০১৬ সালে। সেবার তার অনুপ্রেরণায় ক্যাথেরিন নির্বাচন করে বিজয়ী হন। কিন্তু এবারের মধ্যবর্তী নির্বাচনে দুই দলই যখন ৪৯ আসন করে দখল করে একে অন্যের কাঁধের ওপর গরম নিশ্বাস ফেলছে, তখন নেভাদা হয়ে ওঠে টার্নিং পয়েন্ট। এই রাজ্যে ১৭টি কাউন্টি আছে। এর মধ্যে ১৬টিতে পরাজিত হন ক্যাথেরিন। ফলে ডেমোক্রেটদের সামনে তখন ৬ই ডিসেম্বর জর্জিয়াতে উপনির্বাচনের দিকে চোখ। তারা এবং সমর্থকরা ধরেই নিয়েছিলেন নেভাদায় ক্যাথেরিন পরাজিত হতে চলেছেন। এমনকি অনেক বিশ্লেষকও একই পূর্বাভাস দিচ্ছিলেন। কিন্তু তখনও ১৭টি কাউন্টির মধ্যে সবচেয়ে বড় ক্লার্ক কাউন্টির ভোট গণনায় এগিয়ে ছিলেন ক্যাথেরিন। এই রাজ্যের শতকরা ৭০ ভাগের বেশি মানুষ বাস করেন এই রাজ্যে। তার মধ্যে আছেন সার্ভিস ওয়ার্কাররা। তারা লাস ভেগাসের আলো জ্বালিয়ে রাখেন। এখানে ভোগ গণনা যখন আরও এগিয়ে চলে তখন দেখা যায় অপ্রতিরোধ্যভাবে এগিয়ে যাচ্ছেন ক্যাথেরিন। চূড়ান্ত গণনা শেষ হওয়ার আগেই তার বিজয় নিশ্চিত হয়ে যায়। সঙ্গে সঙ্গে ডেমোক্রেট শিবিরে শুরু হয় উল্লাস।

গর্ভপাত এবং অস্ত্র নিয়ন্ত্রণ ইস্যুতে প্রণীত আইনের কঠোর সমর্থক ক্যাথেরিন কর্টেজ মাস্তো। ২০২১ সালের ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে সহিংসতায় উসকানি দেয়ার কারণে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছিল, তার পক্ষে ভোট দিয়েছিলেন তিনি।