সুনামগঞ্জের শাল্লার ঝুমন দাশকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার! জামিন নামঞ্জুর

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে উস্কানিমূলক পোস্ট দেওয়ায় সুনামগঞ্জের শাল্লা থানা পুলিশের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় নোয়াগাঁও গ্রামের সেই আলোচিত ঝুমন দাশকে আবারও গ্রেফতার করেছে পুলিশ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে উস্কানি মূলক পোস্ট দেওয়ায় শাল্লা থানার এসআই সুমনুর রহমান বাদী হয়ে ঝুমন দাসের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা দায়ের করে।

তাকে বুধবার (৩১ আগস্ট) দুপুরে সুনামগঞ্জের আদালতে হাজির করা হলে বিজ্ঞ বিচারক তার জামিন না মুঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার (৩০ আগষ্ট ) সকালে শাল্লার নোয়াগাঁও’গ্রামের সেই ঝুমন দাশকে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য থানায় আটক করে নিয়ে যায়। পরে ঝুমনকে জিজ্ঞাসাবাদ শেষে রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার দেখানো হয়।
এর আগে ফেসবুকে হেফাজতের সাবেক নেতা কারাবন্দি মামুনুল হকের সমালোচনার অভিযোগে গত বছরের ১৬ মার্চ গ্রেপ্তার হন সুনামগঞ্জের শাল্লা উপজেলার দুর্গম নোয়াগাঁও গ্রামের যুবক ঝুমন দাশ। এই কমেন্টের কারণে সাম্প্রদায়িক দাঙ্গায় নোয়াগাওঁ গ্রামে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে ও ধর্মীয় স্থাপনায় হামলা হয়। এই ঝুমন দাশ সাড়ে ৬ মাসের অধিক জেল খেটে ওই বছরের ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় জামিনে মুক্তি পেয়ে বাড়ি ফিরেন তিনি। ২০২১ সালের ১৭ মার্চ সনাতন ধর্মাবলম্বীদের এই গ্রামে তাণ্ডব চালিয়েছিল হেফাজত অনুসারীরা।

বুধবার সকালে ঝুমন দাসের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন শাল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কর্মকর্তা আমিনুল ইসলাম। যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নোয়াগাঁও গ্রামে পুলিশী টহল জোরদার করা হয়েছে।