সৌদি আরব সমগ্র মুসলিম বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে : ইরান

চক্রান্ত ও ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ডের জন্য সৌদি আরব সমগ্র মুসলিম বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে বলে মন্তব্য করেছে তেহরান। সর্বোচ্চ নেতার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. আলী আকবর বেলায়েতি বলেছেন, এভাবে দেশটি মুসলিম বিশ্বে একঘরে হয়ে পড়বে। ইয়েমেনে ক্ষেপণাস্ত্র ছোড়ার অভিযোগ তুলে ইরানকে দেওয়া সৌদি হুমকির প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেন তিনি।

গতকাল সিরিয়ার রাজধানী দামেস্কে দেশটির প্রধানমন্ত্রী ইমাদ আল-খামিসের সঙ্গের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন। ড. বেলায়েতি বলেন, “মধ্যপ্রাচ্য অথবা মুসলিম বিশ্বের কোথাও না কোথাও প্রতিদিন সৌদি আরব ষড়যন্ত্র করছে। এই অপতৎপরতার কারণে দেশটি একসময় নিজেই একঘরে হয়ে পড়বে।”

সৌদি আরবের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে ইয়েমেন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনায় ইরানকে দায়ী করে সৌদি আরব। ওই ক্ষেপণাস্ত্র হামলার জবাবে তারা তেহরানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার হুমকি দেয়। সেই হুমকির প্রতিক্রিয়ায় আলী আকবর বেলায়েতি সৌদি আরব সম্পর্কে এসব কথা বললেন।

বেলায়েতি আরও বলেছেন, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে নিজেকে নিয়ে ভাবলে বরং সৌদি আরবের জন্য কল্যাণ হতে পারে। এ সময় তিনি সিরিয়ার সাথে ইরানের ঐতিহাসিক ও গভীর সম্পর্কের কথা উল্লেখ করেন এবং ভবিষ্যতে এ সম্পর্ক আরও বাড়বে বলে আশা করেন।