স্পিনার তাইজুল ইসলামকে আইসিসির জরিমানা

ঢাকা টেস্টের তৃতীয় দিনে এক কাণ্ডে আচরণভঙ্গের দায়ে বাংলাদেশ দলের স্পিনার তাইজুল ইসলামকে জরিমানা করেছে আইসিসি। ক্রিকেটীয় আচরণবিধি ভঙ্গের দায়ে এ শাস্তি পান তিনি।

বুধবার (২৫ মে) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইসিসি কোড অব কন্ডাক্টের ২.৯ নম্বর ভাঙার অভিযোগে তাকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। তবে শুধু জরিমানায় পার পাননি বাঁহাতি এ স্পিনার। পাশাপাশি নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। গত ২৪ মাস সময়সীমার মধ্যে যা তার প্রথম ডিমেরিট পয়েন্ট।

ঘটনাটি ঘটে শ্রীলঙ্কার ইনিংসের ৬৯তম ওভারে। তাইজুলের ওভারে একটি ফলোথ্রুতে বল কুড়িয়ে তিনি পপিং ক্রিজে থাকা শ্রীলঙ্কান ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউসের দিকে ছুঁড়ে মারেন। এ সময়ে ম্যাথিউস পপিং ক্রিজের নির্দিষ্ট সীমার ভেতরেই ছিলেন এবং রান নেয়ার কোনো চেষ্টাও করেননি। তাই বিষয়টি অখেলোয়াড়সুলভ বিবেচনা করে মাঠের দুই আম্পায়ার অভিযোগ তুললে ব্যবস্থা নেন ম্যাচ রেফারি। তাইজুল অভিযোগ ও শাস্তি মেনে নেয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানিরও প্রয়োজন পড়েনি।

উল্লেখ্য, ঢাকা টেস্টে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছেন ক্যারিবিয়ান আম্পায়ার জোয়েল উইলসন ও বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। তৃতীয় আম্পায়ারের ভূমিকায় আছেন প্রথম টেস্টে মাঠে থাকা রিচার্ড ক্যাটেলব্রো এবং ম্যাচ রেফারি হিসেবে আছেন ক্রিস ব্রড।