বিশ্ব রেকর্ড

১৬ বিশ্বকাপ কভার করা জার্মান সাংবাদিক হারমুর্টকে পাওয়া গেল কাতার বিশ্বকাপে

১৬ বিশ্বকাপ কভার করা জার্মান সাংবাদিক হারমুর্টকে পাওয়া গেল কাতার বিশ্বকাপে। তবে এই বিশাল আসর কভার করে রেকর্ড বুকে ঢুকতে পারেননি হারমুর্ট।

তাকে টপকে গেছেন আর্জেন্টিনার মাকায়া মার্কুয়েজ। মেসি-ম্যারাডোনার দেশের এই সাংবাদিকের বয়স এখন ৮৮। এই বৃদ্ধ বয়সেই তিনি উপস্থিত বিশ্বকাপের মাঠের প্রেসবক্সে। আর্জেন্টিনা-সৌদি আরব ম্যাচ কভার করার সময় তাকে পাওয়া গেল লুসাইল স্টেডিয়ামে। কাতারে আসার মাধ্যমে রেকর্ড ১৭ বিশ্বকাপ কভার করা হলো মার্কুয়েজের।

গ্রেটেস্ট শো অন আর্থ তার কভার করা শুরু হয় ১৯৫৮ সাল থেকে। যে আসর বসেছিল সুইডেনে। এরপর আর থামেননি তিনি। নট আউট হিসেবে চালিয়ে যাচ্ছে ম্যাচের ধারাবর্ণনা। ৫৮ সালে রেডিও এলমুন্ডতে কাজ করতেন মার্কুয়েজ। যদিও সুইডেন গেছেন রেডিও বেলগ্রানোর হয়ে।

বিশ্বকাপের নানা ঘটনার স্বাক্ষী। প্রিয় দেশ আর্জেন্টিনার ১৯৭৮ এবং ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ের ঘটনা শুনিয়েছেন শ্রোতাদের। তবে তার কাছে বিশ্বকাপের সেরা দল ১৯৭৪-এর নেদারল্যান্ডস টিম। কারণ সেই দলে ছিল খুবই উন্নত মানের টেকনিক্যাল স্কিলড এবং শারিরীকভাবে দক্ষ ফুটবলারের উপস্থিতি।

এই বর্ষীয়ান মিডিয়া কর্মীর চোখে সেরা ফুটবলাদের মধ্যে আছেন পেলে, ম্যারাডোনা, ইয়ুহান ক্রুয়েফ, আলেফ্রেডো ডি স্টিফানো এবং মেসি।আর্জেন্টিনা, স্পেন এবং কলম্বিয়ার নাগরিক স্টিফানোর অবশ্য বিশ্বকাপে খেলার সুযোগ হয়নি। মার্কুয়েজের কাছে সবচেয়ে হতাশাজনক ছিল ১৯৫৮ সালের বিশ্বকাপে সুইডেনের কাছে আর্জেন্টিনার ছয় গোলে হার। তিনি জানান, সেবার আর্জেন্টিনা ছিল ফেবারিট। অথচ হেরেছে ছয় গোলে।