৭ দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক বিএনপির: আ.লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না

আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না তা ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) সাফ জানিয়ে দিয়েছে দলটি।

রোববার (১২ মার্চ) সকালে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানান বিএনপি নেতারা।

এদিন সকাল ১০টায় রাজধানীর গুলশানে এবিসি ভবনে ইইউভুক্ত ৭ দেশের কূটনীতিক ও বাংলাদেশ প্রতিনিধির সঙ্গে বৈঠক করেন বিএনপি নেতারা।
এতে অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও
আন্তর্জাতিকবিষয়ক কমিটির সদস্য শ্যামা ওবায়েদ।

বিএনপির পক্ষে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী নেতৃত্ব দেন।

বৈঠক শেষে আমীর খসরু সাংবাদিকদের বলেন, ‘দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে দেশে যে সংকট তৈরি হয়েছে তা নিয়েই আলোচনা হয়েছে। বর্তমান সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না, বিষয়টি কূটনৈতিকদের জানানো হয়েছে।’

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকায় ইইউ কূটনীতিকরা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা করেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের সঙ্গে ইইউর বৈঠকে আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশসহ কয়েকটি দেশে নির্বাচন পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে বাজেটও বরাদ্দ দেয়া হয়েছে। ইইউ থেকে বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষক দল পাঠানোর সিদ্ধান্তকে আওয়ামী লীগের পক্ষ থেকে স্বাগত জানানো হয়।

সবশেষ ২০১৮ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে কোনো নির্বাচন পর্যবেক্ষক দল পাঠায়নি ইইউ। ওই সময় আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছিল, বাংলাদেশে কোনো নির্বাচন পর্যবেক্ষণ মিশন পাঠাবেন না তারা।