লাইসেন্সবিহীন অটোরিকশায় বাড়ছে ভয়াবহ যানজট

টাঙ্গাইল জেলার পৌর এলাকায় দিনদিন বাড়ছে ব্যাটারিচালিত অটোরিকশা ও সিএনজি অটোরিকশা। নগরবাসীর অভিযোগ, এর বেশিরভাগেরই লাইসেন্স না থাকলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। এদিকে, যানবাহনের অতিরিক্ত চাপ, অদক্ষ চালক ও আইন না মেনে গাড়ি চালানোয় প্রায়ই সৃষ্টি হচ্ছে যানজট। এতে নির্দিষ্ট সময়ে স্কুল, কলেজ, অফিস, আদালত, ব্যবসা প্রতিষ্ঠানে পৌঁছাতে না পেরে চরম দুর্ভোগ পোহাচ্ছে নগরবাসী।

পৌরসভা কর্তৃপক্ষের যথাযথ নজরদারির অভাবে লাইসেন্সবিহীন ব্যাটারি চালিত অটোরিকশা ও সিএনজি অটোরিকশা বেড়ে যাওয়ায়, যানজট ভয়াবহ রূপ নিয়েছে। এতে চলাচলে চরম দুর্ভোগ পোহাচ্ছে নগরবাসী। এদিকে, যানজটকে প্রধান সমস্যা উল্লেখ করে দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস জেলা প্রশাসকের।

স্থানীয়রা জানান, ‘এরা নিয়ম নীতির কোন ধার ধারে না। যেখানে সেখানে পার্কিং করে রেখে দেয়। ড্রাইভারদের কোন লাইসেন্স নাই।’

যানজটের কারণে দীর্ঘ সময় এক জায়গায় আটকে থাকতে হচ্ছে লাইসেন্সধারী অটোরিকশা চালকদের। তাদের দাবি, লাইসেন্সবিহীনদের ব্যাপারে ব্যবস্থা না নেয়ায় ক্ষতির মুখে পড়ছেন তারা।

এমনই এক অটোরিকশা চালক জহিরুল ইসলাম বলেন, ‘আমাদের গাড়ি চালিয়ে সংসার চালানোই কষ্টকর হয়ে গেছে। আপনি পরীক্ষা করে দেখেন অনেকেরই লাইসেন্স নাই।’

তবে যানজটের কথা স্বীকার করে দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন।

তিনি বলেন, ‘এই যানজট নিরসনের জন্য আমরা চেষ্টা করছি। আসলে এই বিষয়টাতে যদি পৌরসভা একটু আন্তরিক হয় তাহলে আমার মনে হয়, এই অটোরিক্সার যন্ত্রণা থেকে মানুষ পরিত্রাণ পেতে পারে।’

টাঙ্গাইল পৌরসভায় প্রায় সাড়ে ৪ লাখ মানুষের বসবাস।