আজ ঢাকা আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং

তিন দিনের সফরে আজ শুক্রবার ঢাকা আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তার এই সফরে প্রতিবেশী দেশ দুটি সন্ত্রাস ও মৌলবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখিয়ে নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতার মাত্রা কীভাবে জোরদার করতে পারে সে বিষয় ছাড়াও তরুণদের বিচ্ছিন্নতাবাদে জড়িত হওয়া, সীমান্ত সমস্যা, সীমান্তে হত্যা, ভিসা সমস্যা, অবৈধ অভিবাসী, জাল নোট এবং রোহিঙ্গা সংকটসহ গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে। খবর: টাইমস অব ইন্ডিয়া।

সফরকালে রাজনাথ সিংয়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে এবং দু’দেশের পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে তারা আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সফরকালে রাজনাথ সিং দু’দেশের মধ্যকার সন্ত্রাসবিরোধী ম্যাকানজিম জোরদার এবং রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন।

রাজনাথ সিংয়ের নেতৃত্বে থাকা ১২ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকবেন।

এদিকে, বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দ্বিপাক্ষিক সহযোগিতা বিষয়ে তিনটি চুক্তি হতে যাওয়া এই সফর সামনে রেখে তারা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

সফরে শনিবার রাজধানীর যমুনা ফিউচার পার্কে একটি বড় আকারের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করার কথা রয়েছে রাজনাথ সিংয়ের।

কেন্দ্রটিতে ৫০টি কাউন্টার থাকবে, যেখানে একসঙ্গে প্রায় ৭০০ আবেদন জমা দেয়ার সুযোগ থাকবে।