আফরিনে তুরস্কের অভিযানে ৩৪ বিদ্রোহী নিহত

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আফ্রিন অঞ্চলে নতুন করে তুর্কি সেনারা অভিযান শুরু করেছে। তুর্কি সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, কয়েক দফা বিমান হামলায় ২৪টির বেশি বিদ্রোহী ঘাঁটি ধ্বংস করা হয়েছে। এসব হামলায় কমপক্ষে ৩৪ বিদ্রোহী নিহত হয়েছে। খবর আল জাজিরা।

তুর্কি সেনারা বলছেন, নিহতরা সিরিয়ার ওয়াইপিজি কুর্দি যোদ্ধা এবং ইসলামিক স্টেটের যোদ্ধা। শুক্রবার তুরস্কের আনাদোলু নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, সিরিয়ায় অভিযানের অংশ হিসেবে এক রাতেই ১৯টি লক্ষ্যে হামলা চালিয়েছে তুর্কি সেনারা।

চলতি বছরের জানুয়ারির ২০ তারিখে অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ওয়াইপিজে এবং ইসলামিক স্টেটের প্রায় ১ হাজার ৬২ যোদ্ধা নিহত হয়েছে। রোববারের অভিযানে কমপক্ষে ১৪ জন তুর্কি সেনাও নিহত হয়েছে।

তুর্কি সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, শুধুমাত্র সন্ত্রাসী ও জঙ্গি ঘাঁটিগুলো লক্ষ্য করেই অভিযান চালানো হচ্ছে। তবে সিরিয়ান কুর্দি বাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, বিভিন্ন গ্রামের বেসামরিক নাগরিকরাও এসব অভিযানে হতাহত হয়েছে। তুর্কি বাহিনীর হামলায় শতাধিক বেসামরিক নিহত হয়েছে বলে অভিযোগ উঠেছে।

আফরিনের জেনারেল পাবলিক হাসপাতালের তরফ থেকেও জানানো হয়েছে, তুর্কি বাহিনীর হামলায় কমপক্ষে ২৬ শিশু নিহত এবং আরও ৪০ জন আহত হয়েছে।