গাজায় স্কুলে হাজার পাউন্ড বোমা পাওয়ার দাবি জাতিসংঘের

ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য কাজ করা জাতিসংঘের সংস্থা ইউএনআরডাব্লিউএ মঙ্গলবার বলেছে, গাজার দক্ষিণাঞ্চলের প্রধান শহর খান ইউনিস থেকে ইসরায়েল সেনা প্রত্যাহার করার পর তারা স্কুলের ভেতরে অবিস্ফোরিত এক হাজার পাউন্ড বোমা খুঁজে পেয়েছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলে হামলা চালানোর পর থেকে গাজায় নিরলস বিমান হামলা ও বোমাবর্ষণ চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। ইউএনআরডাব্লিউএ জানিয়েছে, গত সপ্তাহে ইসরায়েলি বাহিনীকে বিপর্যস্ত শহর থেকে প্রত্যাহার করার পর জাতিসংঘের সংস্থাগুলো খান ইউনিসে একটি ‘মূল্যায়ন মিশনের’ নেতৃত্ব দিয়েছে।

তারা আরো বলেছে, ‘হাজার হাজার অভ্যন্তরীণ বাস্তুচ্যুত মানুষের স্বাস্থ্য, পানি, স্যানিটেশন, খাদ্যসহ জীবন রক্ষাকারী সহায়তার একটি পরিসীমা প্রয়োজন।’

এর আগে এ মাসের শুরুর দিকে জাতিসংঘ বলেছিল ‘অবিস্ফোরিত গোলাবারুদ থেকে (গাজা) উপত্যকাকে বিশুদ্ধ করতে মিলিয়ন ডলার এবং বহু বছর লাগবে’।

ইউএন মাইন অ্যাকশন সার্ভিসের প্রধান চার্লস বার্চ এই মাসের শুরুর দিকে এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের অনুমান, গাজা ক্লিয়ারেন্স শুরু করতে আমাদের প্রায় ৪৫ মিলিয়ন ডলার প্রয়োজন।’

ইসরায়েলের সরকারি পরিসংখ্যান অনুসারে, ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার ফলে ইসরায়েলে এক হাজার ১৭০ জন নিহত হয়, যাদের অধিকাংশই বেসামরিক।

অন্যদিকে হামাস পরিচালিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, ইসরায়েলের প্রতিশোধমূলক আক্রমণে গাজায় কমপক্ষে ৩৩ হাজার ৮৪৩ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।