ইসরায়েলি পণ্য নিষিদ্ধ করছে তুরস্ক

গাজা সীমান্তে ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে ইসরায়েলি কিছু পণ্য আমদানি নিষিদ্ধ করতে যাচ্ছে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইঙ্গিত দিয়েছেন, তার দেশ ইসরায়েলি কিছু পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে চিন্তা করছে। তুরস্কের স্থানীয় একটি দৈনিকের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আগামী জুনে দেশটির নির্বাচন উপলক্ষে প্রচারণা চালাচ্ছেন এরদোয়ান। গাজা সীমান্তে সহিংসতা ও জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে মুসলিম দেশগুলোর জোট ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্যদের নিয়ে গত সপ্তাহে বৈঠক করেন তিনি। ওআইসির বৈঠকে গাজা হত্যাযজ্ঞ ও মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্তের নিন্দা জানানো হয়।

রোববার বসনিয়া থেকে ফেরার পথে বিমানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এরদোয়ান। তিনি বলেন, ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৫৭ সদস্য ইসরায়েলের পণ্যসামগ্রী আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করেছে।

তুরস্কের স্থানীয় দৈনিক হুরিয়াতকে তিনি বলেন, ‘আমি আশা করছি, ওআইসির সদস্য দেশগুলো সুপারিশ অনুযায়ী ইসরায়েলি পণ্য বয়কটের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। কাজেই কোনোভাবেই ইসরায়েলি পণ্য আমদানি করা উচিত হবে না। স্বাভাবিকভাবেই আমরা এই পরিস্থিতির মূল্যায়ন করবো।’

বৈঠকের পর শুক্রবার ওআইসি ঘোষণায় অবৈধ ইসরায়েলি বসতির পণ্য-সামগ্রী সদস্য রাষ্ট্রগুলোর বাজারে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়। ইসরায়েলি পণ্য অধিকৃত পশ্চিম তীর ও গোলান মালভূমিতে তৈরি করা হয় বলে ওআইসির ঘোষণায় উল্লেখ করা হয়। তবে ইসরায়েলি সব পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানায়নি ওআইসি।