গ্রিনল্যান্ডের গ্রামের দিকে ধেয়ে আসছে বিশাল বরফখণ্ড

পশ্চিম গ্রিনল্যান্ডের একটি গ্রামের দিকে বিশাল একখণ্ড আইসবার্গ (সাগরে ভাসমান বরফখণ্ড) ভেসে আসছে। বিপর্যয়ের শঙ্কায় গ্রামটির কিছু বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, তারা জীবনে এত বড় আইসবার্গ দেখেননি। ইন্নারসুইট গ্রামটির অবস্থান একটি কোণাকৃতির পাথুরে জায়গার ওপর; যার তিন দিকেই সমুদ্র। অতিকায় আইসবার্গটি তার চেয়েও বেশি উঁচু। আশঙ্কা করা হচ্ছে, আইসবার্গটি যদি ভেঙে পড়ে তাহলে সাগরে যে ঢেউ তৈরি হবে, তা বাড়িঘর ভাসিয়ে নিয়ে যেতে পারে।

এমন ঘটনা বিরল নয়। গত বছর উত্তর পশ্চিম গ্রিনল্যান্ডে এক ভূমিকম্পের পর সাগরে যে ঢেউ ওঠে তা মাটির ওপরের বাড়িঘর ভাসিয়ে নিয়ে যায় এবং এতে অন্তত চারজনের প্রাণহানি ঘটে।

ইন্নারসুইট গ্রামের বাসিন্দা ১৬৯ জন। কিন্তু যাদের বাড়ি সাগরের একেবারে তীরে তাদের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। কারণ আইসবার্গটি তাদের খুব কাছে এসে গেছে এবং এখনো সামনের দিকে ভেসে আসছে।

গ্রামের কাউন্সিল সদস্য সুজান এলিয়াসেন স্থানীয় এক পত্রিকাকে বলেছেন, আইসবার্গটির গায়ে ফাটল দেখা যাচ্ছে, তাই আমরা ভয় পাচ্ছি, এটি যে কোন সময় ভেঙে পড়তে পারে।

গ্রামটির বিদ্যুৎ কেন্দ্র জ্বালানি তেলের ডিপোও সাগরের কাছেই। সম্প্রতি বেশ কিছু বিশেষজ্ঞ সতর্ক করে দিয়েছেন যে জলবায়ু পরিবর্তনের কারণে আইসবার্গ দুর্ঘটনার ঝুঁকি বেড়ে যাচ্ছে।

চলতি বছরের জুনে বিজ্ঞানীরা একটি ভিডিও প্রকাশ করেন- যাতে পূর্ব গ্রিনল্যান্ডে একটি হিমবাহ থেকে এক বিশাল আইসবার্গ আলাদা হয়ে যাওয়ার দৃশ্য দেখা যায়।

গ্রিনল্যান্ড ঢেকে থাকা বরফের স্তরের আয়তন প্রায় ১৮ লক্ষ বর্গ কিলোমিটার এবং বরফের স্তর গড়ে দেড় কিলোমিটারেরও বেশি পুরু। বিবিসি বাংলা