চীনা নাগরিকের চার্জার লাইটে তিন কোটি টাকার সোনা

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসা এক চীনা নাগরিকের লাগেজে থাকা চার্জার লাইটের ভেতর থেকে ৪৮টি সোনার বার উদ্ধার করেছে ঢাকা কাস্টম হাউস। উদ্ধার সোনার ওজন ৫.৫৬ কেজি, যার আনুমানিক বাজার মূল্য ২.৭৯ কোটি টাকা।

রোববার দুপুরে ঢাকা কাস্টম হাউসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, দুবাই থেকে রোববার সকাল ৮টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (ফ্লাইট নং-EK582) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান চীনা নাগরিক রুয়ান জিনফেং (৪৩)। গোপন সংবাদের ভিত্তিতে ওই যাত্রীকে বোর্ডিং ব্রিজের কাছ থেকে অনুসরণ করে ঢাকা কাস্টম হাউসের একটি দল।

অথেলো চৌধুরী আরো জানান, ওই যাত্রী গ্রিন চ্যানেল অতিক্রমের পর তার কাছে শুল্ক-কর আরোপযোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি অস্বীকার করেন। এরপর তার সঙ্গে থাকা লাগেজ স্ক্যানে করা হলে তাতে ধাতব পদার্থের উপস্থিতি পাওয়া যায়। তখন তার লাগেজ খুলে একটি চার্জার লাইট পাওয়া যায়।

চার্জার লাইটটির ব্যাটারি ভেঙে ৪৮টি সোনার বার পাওয়া যায়। যার মোট ওজন ৫.৫৬ কেজি, আনুমানিক বাজার মূল্য ২.৭৯ কোটি টাকা। ওই ঘটনায় চীনা নাগরিকের বিরুদ্ধে দ্য কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নিয়ে তাকে বিমানবন্দর থানায় সোপর্দ করা হচ্ছে।