বাতিল হচ্ছে সৌদির সঙ্গে কানাডার শতকোটি ডলারের অস্ত্রচুক্তি

সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় সৌদি আরবে কয়েকশ’ কোটি ডলারের অস্ত্র রপ্তানি চুক্তি বাতিল করার কথা ভাবছে কানাডা। রোববার টিভিতে সম্প্রচারিত এক সাক্ষাতাকারে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একথা জানান।

ফরাসি টকশোটি রোববার সম্প্রচার করা হলেও এটি ধারন করা হয়েছে বৃহস্পতিবার। রিয়াদ তখনও পর্যন্ত খাসোগিকে হত্যার কথা স্বীকার করেনি।

অনুষ্ঠানে ট্রুডো জোর দিয়ে বলেন, কানাডা ‘সবসময় মানবাধিকার রক্ষা করবে। এমনকি সৌদি আরবের ক্ষেত্রেও তারা এটা করবে।’

মানবাধিকার লঙ্ঘন এবং বেসামরিক মানুষের ওপর প্রয়োগ করতে পারে এমন দেশের কাছে সামরিক অস্ত্র ও যন্ত্র বিক্রির বিষয়ে কানাডার নীতিমালায় বিধিনিষেধ রয়েছে।

রিয়াদের কাছে ১১.৫ বিলিয়ন ডলার মূল্যের সাঁজোয়া যান বিক্রির চুক্তি বিষয়ে জিজ্ঞেস করলে ট্রুডো বলেন, ‘বিক্রি করা জিনিস ব্যবহারের বিষয়ে কিছু শর্ত দেয়া আছে এই চুক্তিতে। যদি তারা এই শর্ত না মানে আমরা অবশ্যই এই চুক্তি বাতিল করব।’

এধরনের সামরিক যানগুলো সৌদি আরবের পূর্বাঞ্চলে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যবহার করছে বলে গত বছর উদ্বেগ প্রকাশ করেছিল অটোয়া।

শনিবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড খাসোগির হত্যাকাণ্ডের বিষয়ে সৌদি আরবের দেয়া ব্যাখ্যা বিশ্বাসযোগ্য নয় বলে মন্তব্য করে এর পুঙ্খানুপুঙ্খ তদন্ত দাবী করেন।

সৌদি আরবে একজন মানবাধিকার কর্মীকে গ্রেফতারের ঘটনায় কানাডা নিন্দা জানালে সৌদি কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করে। এই ঘটনার পর দুই দেশের মধ্যেকার সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

এদিকে জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল রোববার বলেছেন, সাংবাদিক জামাল খাসোগিকে নৃশংসভাবে হত্যার পর বার্লিন এখন সৌদিতে অস্ত্র রপ্তানি বন্ধ রাখবে।