বৈশাখে নোনাভূমিতে বসছে ‘বনসাই’ মেলা

বৈশাখ মানে ঐতিহ্য। বৈশাখ মানে ফ্যাশন। বৈশাখ হ’ল পূর্বপুরুষের শ্রমে-ঘামে উৎপাদিত শিল্প-পণের উত্তরাধিকার। বৈশাখ হ’ল তার জীবীকার ঐতিহ্যের প্রদর্শন। তার ফ্যাশন।

বাঙালীর তথা বাংলাদেশের মানুষের প্রাণের উৎসব বাংলা নববর্ষ পহেলা বৈশাখ। এ উৎসব ঐতিহ্যের রঙের ফ্যাশনের। তাইতো সারা দেশের গ্রাম-গঞ্জ-শহরে হাজার হাজার মেলা বসে ঐতিহ্যের ফ্যাশনপণ্য নিয়ে।

মানুষ বেচা-কেনা করে তাদের বাহ্যিক প্রয়োজনে চেয়ে ঐতিহ্যগত ভালবাসার পণ্য-যা তাদের বহু কালের সংস্কৃতির পরিচয় বহন করে। তাই বোধ হয় পহেলা বৈশাখ তার হাজার হাজার বছরের লালন করা সংস্কৃতির রূপ-রস-গন্ধকে পণ্য-ফ্যাশনের মাধ্যমে উপভোগ করার প্রাণের আকুতি প্রকাশের কাল। সে পণ্য কখনো পোশাক, কখনো খাদ্য কখনোবা স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহি নানা শিল্প উপকরণ।

খুব স্বাভাবিক ভাবেই বাঙালি তার ঐতিহ্যের পুজারী। সে তার সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রকাশ করতে উপভোগ করতে ভালোবাসে ফ্যাশনের মাধ্যমে, যা তার রীতি এবং সংস্কৃতির প্রাচীনত্বের প্রকাশ।

সাধারণ মানুষের এ সকল ভাবনাকে গুরুত্ব দিয়েই খুলনা মহানগরীতে গড়ে উঠেছে বাঙালী সংস্কৃতির ঐতিহ্যে রাঙানো ফ্যাশন হাউস “ নোনাভূমি বুটিক্স্,”ও “ক্যাফে নোনাভূমি।” যেখানে পরিধেয় এবং রশনা সবই ফ্যাশনের অংশ।

নোনাভূমি বুটিস্’র ঐতিহ্য তার হ্যান্ডপেইন্ট শাড়ী যেন রঙে আঁকা সুরের মূর্ছণা যা এখন দেশের সীমানা পেরিয়ে পৃথিবীর পথে রাঙিয়ে চলেচে মানুষের মন। তাইতো নোনাভূমির শাড়ী আজ শুধু পরিধেয় নয়, তার শৈল্পিক সৌন্দর্য উপভোগের বিষয় হয়ে পড়েছে সৌন্দর্যপিপাসু মানুষের।

এক একটি শাড়ী যেন চোখের সামনে মেলে ধরে এক একটি ঋতুকে তার সকল নৈসর্গিক রং ও সৌন্দর্য নিয়ে, যা শুধু দেখতে নয় ভাবতেও বাধ্য করবে তার শৈল্পিক উৎকর্ষ ও রঙের আলো-আধারির খেলা নিয়ে। শাড়ী নয় যেন এক একটি পেইন্টিংই শাড়ী হয়ে গেছে।

একই ভাবে ক্যাফে নোনাভূমি তার খাদ্যকেও ফ্যাশনে রূপদিতে চেষ্টা করে যাচ্ছে, যে কারণে অতি অল্প সময়েই খাদ্য তথা কফিপ্রেমিকদের ভালবাসা জয় করতে সক্ষম হয়েছে, তার কারণ নোনাভূমির প্রতিটি কফি যেন এক একটি পেইন্টিং! আর কফি’র প্রাচুর্যে নোনাভূমিই সেরা, কারণ নোনাভূমি’র কফি’র অর্ধেক ভ্যারাইটও এ শহরের কোন কফি শপে মিলবে না! তাইতো কফি প্রেমিকদের ভাষায় বলতে হয় তারা নোনাভূমিতে আসে শুধু কফি নয় ফ্যাশন খেতেও। এবার পহেলা বৈশাখে ক্যাফে নোনাভূমিতে যোগ হচ্ছে ঐতিহ্যবাহী সব খাবারের সমারোহ, যার মধ্যে পহেলা বৈশাখে থাকবে চাষীবৌদের ঐতিহ্য ‘চাষনী’ আর আমাদের পড়সিদের ঐতিহ্য নেপালী ‘মম’।

আর নিসর্গ প্রেমিক মানুষদের জন্য পহেলা বৈশাখে নোনাভূমিতে বসছে ‘বনসাই’ মেলা যা উপভোগ করতে সকলকে নোনাভূমি’র শুভেচ্ছা ও নিমন্ত্রণ।

Cafe Nonavumi এর ফেসবুক পেইজ থেকে নেওয়া