হঠাৎ জনসমক্ষে ‘গৃহবন্দি’ মুগাবে!

সেনাবাহিনী দেশের নিয়ন্ত্রণ নেয়ার পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ‘গৃহবন্দি’ ছিলেন এমনটাই জানা গিয়েছিল। তবে শুক্রবার হঠাৎ জনসমক্ষে এলেন তিনি। ফলে দেশটির সর্বশেষ রাজনৈতিক অবস্থা নিয়ে এখনো ‘ধোঁয়াশা’ রয়ে গেছে। শুক্রবার দেশটির একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন মুগাবে। মঙ্গলবার মধ্যরাতে সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর এটাই মুগাবের প্রথম জনসমক্ষে আসা।
.
জিম্বাবুয়ে ওপেন ইউনিভার্সিটির সমাবর্তনে যোগ দেন মুগাবে। তিনি বিশ্ববিদ্যালয়টির আচার্য। নীল রঙের গাউন ও হ্যাট পরে সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন মুগাবে। উল্লোসিত সমর্থকরা তাকে অভ্যর্থনা জানান।

তবে এ অনুষ্ঠানে মুগাবের স্ত্রী গ্রেস মুগাবে বা শিক্ষামন্ত্রী জনাথন মোয়োকে দেখা যায়নি। জাতীয় সংগীত গাওয়ার পর সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন করেন মুগাবে।

এর আগে সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছিল, প্রেসিডেন্টের সঙ্গে তারা আলোচনা করছেন। শিগগিরই এ ব্যাপারে সবাইকে জানানো হবে।
মঙ্গলবার সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর ৯৩ বছর বয়সী মুগাবেকে গৃহবন্দি করা হয় বলে জানিয়েছিল দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার কার্যালয়।

তবে প্রধান প্রধান সরকারি দপ্তরগুলোর নিয়ন্ত্রণ নিলেও সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়, তারা কোনো অভ্যুত্থান ঘটাননি। প্রায় ৩৭ বছর ধরে জিম্বাবুয়ের ক্ষমতায় থাকা মুগাবের আশপাশের ‘অপরাধীরাই’ তাদের লক্ষ্য।

উল্লেখ্য, জিম্বাবুয়ে ১৯৮০ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা অর্জনের পর থেকেই দেশটি শাসন করে আসছেন রবার্ট মুগাবে। গত সপ্তাহে এমারসনকে বহিষ্কার করলে দ্রুত দৃশ্যপট পাল্টাতে থাকে। স্ত্রী গ্রেস মুগাবেকে প্রেসিডেন্ট করতেই মুগাবে এমন পদক্ষেপ নিয়েছিলেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে।