৩০% ব্রিটিশের ধারণা, জীবনযাত্রায় ইসলাম ‘সামঞ্জস্যপূর্ণ’

ব্রিটেনের এক তৃতীয়াংশের (৩৩ শতাংশ) বেশি মানুষ ইসলামকে তাদের জীবনযাপন পদ্ধতির প্রতি হুমকি হিসেবে দেখেন। বিপরীতে প্রায় একই পরিমাণ (৩০ শতাংশ) ব্রিটিশ মনে করেন, ইসলামকে ব্রিটিশ জীবনযাত্রার সঙ্গে খাপ খাওয়ানো সম্ভব বা সামঞ্জস্যপূর্ণ।

‘হোপ নট হেট’ নামে একটি ফ্যাসিবাদবিরোধী সংস্থার প্রতিবেদনে এই তথ্য দেয়া হয় বলে খবর দিয়েছে ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান।

‘স্টেট অফ হেট’ বা ঘৃণার পরিস্থিতিবিষয়ক বাৎসরিক প্রতিবেদনে সংস্থাটি সোমবার জানায়, ব্রিটেনে চরম ডানপন্থী দলগুলোর শক্তিবৃদ্ধিতে অভিবাসনের বদলে মুসলিম বিদ্বেষ এখন বেশি ভূমিকা রাখছে।

সংস্থাটি গত বছরের জুলাইতে এক জরিপে দেখে, ৩৫ শতাংশ মানুষ মনে করেন, ব্রিটিশ জীবনযাপন পদ্ধতির জন্য ইসলাম সাধারণ একটি হুমকি।

অন্যদিকে ৩০ শতাংশ মনে করেন, ইসলামকে ব্রিটিশ জীবনযাত্রার সঙ্গে খাপ খাওয়ানো সম্ভব।

২০১৭ সালের সাধারণ নির্বাচনে রক্ষণশীলদের ভোট দিয়েছিল এমন ৪৯ শতাংশ মানুষ মনে করেন, ইসলাম তাদের জীবনযাত্রার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এবং লেবার পার্টির ২২ শতাংশ ভোটারও একই মনোভাব পোষণ করেন।

প্রায় এক তৃতীয়াংশ (৩২ শতাংশ) ব্রিটিশ নাগরিক মনে করেন, ব্রিটেনের কিছু ‘অগম্য’ জায়গা যেখানে শরিয়া আইন চালু আছে এবং সেখানে তারা প্রবেশ করতে পারেন না।

রক্ষণশীল ভোটারদের প্রায় অর্ধেক (৫০ শতাংশ) এবং ব্রেক্সিটের পক্ষে ভোট দিয়েছেন এমন ব্যক্তিদের ৪৯ শতাংশ এই কথা বিশ্বাস করেন।

২০১১ সাল থেকে ২০১৬ সালের মধ্যে ব্রিটেনের মুসলিমদের প্রতি মানুষের মনোভাবের উন্নতি ঘটলেও ২০১৭ সালে যুক্তরাজ্যে চালানো সন্ত্রাসী হামলাগুলোর কারণে এই মনোভাবের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

গার্ডিয়ান জানায়, ২০১৮ সালের আগস্টে ৫,০০০ মানুষের ওপর আরেকটি জরিপ চালায়। এদের মধ্যে ৩০ শতাংশ জানান, তাদের আবাসিক এলাকার কাছে মসজিদ বানাতে নিষেধাজ্ঞা চেয়ে প্রচারণা চালানো হলে তারা সেটিতে সমর্থ দিবেন। আর ২১ শতাংশ ব্রিটিশ জানান, কোনো পক্ষ সহিংস হয়ে উঠলেও তারা সেটিকে সমর্থন দিবেন।

প্রতিবেদনে ব্রিটিশদের ইহুদি বিদ্বেষের কথাও উল্লেখ করা হয়েছে। হোপ নট হেট জানায়, চরম ইহুদি বিদ্বেষী বা ইহুদি নিধনের ঘটনার কথা অস্বীকার করেন এমন মানুষের সংখ্যা কম হলেও, অনেকেই ‘ইহুদিদের কথিত ক্ষমতা’সহ বিভিন্ন ‘ষড়যন্ত্রতত্ত্বে’ বিশ্বাস করেন।

ব্রিটেনে ইহুদি বিদ্বেষী গুগল সার্চের সংখ্যাও বেড়েছে বলে জানানো হয় প্রতিবেদনে। সংস্থাটি জানায়, ৫ শতাংশ প্রাপ্ত বয়স্ক ব্রিটিশ নাগরিক মনে করেন, হলোকাস্ট বা ইহুদি নিধনের ঘটনা ঘটেনি এবং ৮ শতাংশ বলেন, হলোকাস্টের কথা অনেক বাড়িয়ে বলা হয়।