৩৭ বছরেই দাদী হলেন ব্রিটিশ এমপি

ব্রিটেনের লেবার পার্টির এমপি অ্যাঞ্জেলা রেইনার মাত্র ৩৭ বছর বয়সেই দাদী হয়েছেন। বুধবার নিজে টুইট করে এ খবর জানিয়েছেন তিনি। এর সূত্র ধরে নিজের মজার একটা নামও দিয়েছেন ৩ সন্তানের মা অ্যাঞ্জেলা। আর সেটি হলো ‘গ্র্যাঞ্জেলা’। যার অর্থ গ্র্যান্ডমাদার অ্যাঞ্জেলা। গত ২৪ ঘণ্টায় ‘গ্র্যাঞ্জেলা’ হ্যাশট্যাগ বেশ ভালো ট্রেন্ড করেছে।

অ্যাঞ্জেলা জানান, বুধবার ভোর ৬টায় তিনি প্রথমবারের মতো দাদী হয়েছেন। টেমসাইড ন্যাশনাল হেলথ সার্ভিসের কর্মীদের এজন্য অকুণ্ঠ ধন্যবাদ জানিয়েছেন তিনি। অ্যাঞ্জেলা রেইনার ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টির প্রভাবশালী রাজনীতিক ও ছায়া শিক্ষামন্ত্রী। তিনি অ্যাশটন-আন্ডার-লাইন আসন থেকে নির্বাচিত এমপি।

১৬ বছর বয়সে তার প্রথম সন্তান রায়ানের জন্ম হয়েছিল। এটা নিয়ে অ্যাঞ্জেলা রেইনার পরে বলেছিলেন, টিনএজে মা হতে পেরে জীবনে ‘বেঁচে’ গিয়েছিলাম। গ্রেটার ম্যাঞ্চেস্টারের এক গরিব কাউন্সিল এস্টেটে ভাইবোনের সঙ্গে বড় হয়েছিলেন রেইনার।

সঙ্গে থাকা তার মা একবর্ণও লিখতে, পড়তে জানতেন না। রেইনার নিজেও কোনো শিক্ষাগত যোগ্যতা অর্জন না করেই স্কুল ছেড়েছিলেন। পরে ট্রেড ইউনিয়ন আন্দোলনের সূত্র ধরে তিনি রাজনীতিতে আসেন এবং লেবার পার্টির মনোনয়ন পেয়ে ২০১৫ সালে হাউস অব কমন্সে যান।

যারা কিশোরী বয়সেই মা হয়েছেন, তারা জীবনে ব্যর্থ- বলে যে রাজনীতিকরা সমালোচনা করেন তাদের সমালোচনা বরাবরই মুখর ছিলেন মিস রেইনার। তার মধ্যে ভবিষ্যৎ লেবার পার্টি নেতার ছায়া দেখছে ব্রিটেনের নিউ স্টেটসম্যান পত্রিকা। সূত্র: বিবিসি।