হযরত উসমান যুন নুরাইন আলাইহিস সালামের হিজরী পহেলা মুহররম শরীফ খিলাফত দিবস

সকল প্রশংসা মহান আল্লাহ পাক উনার জন্য।নুরে মুজাসসাম হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সালাম উনার প্রতি অফুরন্ত দুরুদ শরীফ ও সালাম। মহাসম্মানিত ১লা মুহররমুল হারাম শরীফ।খলীফায়ে ছালিছ, খলীফাতুল মুসলিমীন,আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত উছমান যুন নূরাইন আলাইহিস সালাম উনার সংক্ষিপ্ত (সাওয়ানেহ উমরী) বা পরিচিতি-।

আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত উসমান যুন নূরাইন আলাইহিস সালাম তিনি আখিরী রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অন্তর্ভুক্ত এবং তিনি খলীফায়ে ছালিছ তথা পবিত্র দ্বীন ইসলাম উনার তৃতীয় খলীফা।

মূল নাম মুবারকঃ হযরত উছমান আলাইহিস সালাম।সম্মানিত পিতা: আফফান ইবনে আবুল আছ।সম্মানিত মাতা:আরওয়া বিনতে কুরাইয।

সম্মানিত বংশ: সম্মানিত কুরাঈশ।বিলাদত শরীফ: আমুল ফীল হস্তী বাহিনী আগমনের বছরের ছয় বছর পর, পবিত্র ৩রা সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ, ইয়াওমুল ইছানাইনিল ‘আযীম শরীফ।

খিলাফত মুবারক: ২৪ হিজরী সনের পহেলা মুহররম শরীফ, ইয়াওমুল আরবিয়া সকালে তিনি সম্মানিত খিলাফত উনার দ্বায়িত্ব গ্রহণ করেন। কয়েকদিন কম প্রায় ১২ বছর তিনি এ দায়িত্ব মুবারক পালন করেন।সম্মানিত ইসলামী পতাকা প্রসারণ: আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত উছমান যুন নূরাইন আলাইহিস সালাম উনার খিলাফতকালে পবিত্র দ্বীন ইসলাম উনার নিশানা আরব সাগর পাড়ি দিয়ে দক্ষিণ এশিয়ায় প্রতিষ্ঠিত হয়।

অপরদিকে আফ্রিকার শেষ সীমানা পর্যন্ত এবং ইউরোপের সাইপ্রাসেও পবিত্র দ্বীন ইসলাম উনার আলো ছড়ায়। এছাড়া আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার অসমাপ্ত অভিযানগুলো তিনি সম্পূর্ণ করেন। উনার মুবারক পৃষ্ঠপোষকতায় আমুরিয়া, আলজেরিয়া, মরক্কো, ফিবরাস, জুরজান, খোরাসান, হিরাত, কাবুল, সিজিস্তান, নিশাপুর, হিসনুর রুয়াত, ত্রিপলী (লিবিয়া) এবং অধিকাংশ আফ্রিকাসহ এশিয়ার অধিকাংশ অঞ্চল পবিত্র ইসলামী খিলাফত উনার অন্তর্ভুক্ত হয়।

যুন নূরাইন লক্বব মুবারক: বিভিন্ন কারণে তিনি যুন নূরাইন তথা দুই নূরের অধিকারী। প্রথমত, তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দুইজন বানাত আলাইহিমাস সালাম উনাদেরকে পর্যায়ক্রমে গ্রহণ করেছেন। দ্বিতীয়ত, তিনি পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের উভয়ই সংকলন করেছেন। তৃতীয়ত, কামালতে রিসালাত এবং কামালতে বিলায়েত উভয়ই উনার মাঝে একত্রিত হয়েছে।

চতুর্থত, তিনি দুইবার হিজরত মুবারক করেছেন।বিশেষ বিষয়: আমীরুল মু’মিনীন, সাইয়্যিদুনা হযরত উছমান যুন নূরাইন আলাইহিস সালাম উনার কাছ থেকে মুহাদ্দিসগণ ১৪৬খানা পবিত্র হাদীছ শরীফ বর্ণনা করেছেন। তিনি জুমুয়ার ছানী আযানের প্রচলন করেন। ২৬ হিজরী সনে মসজিদে হারাম শরীফ উনার জন্য নতুন জায়গা ক্রয় করে উনার বিস্তৃতি ঘটান। এছাড়া উনার সময়ে মসজিদে নববী শরীফ উনার ব্যাপক সংস্কার করা হয়।

তিনি পবিত্র কুরআন শরীফ উনাকে রুকু হিসেবে বিন্যস্ত করেন। উনার মুবারক তত্ত্বাবধানেই খতমে তারাবীহ উনার প্রচলন ঘটে।বিছাল শরীফ (শাহাদাতী শান মুবারক): ৩৫ হিজরীর, ১৮ই যিলহজ্জ শরীফ, ইয়াওমুল জুমুয়াহ শরীফ, বেলা ১১টা বেজে ৫৯ মিনিট ১৫ সেকেন্ডে।পবিত্র শাহাদাতী শান মুবারক প্রকাশের সময় উনার বয়স মুবারক: ৮২ বৎসর।রওজা শরীফঃ(জান্নাতুল বাক্বী উনার পূর্ব সীমানায় উঁচু স্থানে) পবিত্র মদিনা শরীফ।(আল ইহসান)