অবরুদ্ধ গাজা ইস্যুতে হেনস্তার শিকার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

অবরুদ্ধ গাজা ইস্যুতে প্রথমবারের মতো বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়লেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াশিংটন ডিসিতে স্থানীয় সময় শনিবার রাতে একটি জাতীয় মানবাধিকারের প্রচারাভিযানে বক্তব্য দেওয়ার সময় ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীর দ্বারা হেনস্তার শিকার হয়েছেন তিনি।

ফিলিস্তিনিপন্থী এক বিক্ষোভকারী বাইডেনের বক্তৃতার মাঝেই তাকে উদ্দেশ্যে করে উদ্দেশে বলেন, ‘গাজাকে বাঁচতে দাও, এখনই যুদ্ধ বন্ধ কর। গাজায় বসবাসকারী বেশিরভাগ মানুষ নিরীহ। ফিলিস্তিনের নিরীহ পরিবারগুলোর সঙ্গে হামাসের কোনো যোগাযোগ নেই।’

তবে এ সময় বাইডেন না থেমে বক্তৃতা অব্যাহত রাখেন।
আল জাজিরার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটরা- বিশেষ করে অল্পবয়সী ভোটাররা বেশিরভাগই ফিলিস্তিনিপন্থী। তাদের অনেকেই মনে করেন, গাজায় ফিলিস্তিনিদের সঙ্গে যে আচরণ করা হচ্ছে তা ঠিক নয়।

এদিকে গাজার মানবাধিকার ইস্যুতে নিজ দলের তোপের মুখেও রয়েছেন বাইডেন। শনিবার প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটরা মার্কিন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর কাছে একটি চিঠি পাঠিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের সঙ্গে তার প্রভাব ব্যবহার করে অবিলম্বে অবরুদ্ধ গাজায় খাদ্য, পানি ও বিদ্যুৎ সরবরাহ চালু করতে হবে। তা না হলে দেশটিতে চরম মানবিক সংকট দেখা দিবে।