ইঁদুরের কারণে বিমান ছাড়তে ৯ ঘণ্টা দেরি

কী কারণে বিমান ছাড়তে ৯ ঘণ্টা দেরি, জানলে অবাক হবেন । দিল্লি থেকে সানফ্রান্সিকোগামী এয়ার ইন্ডিয়ার বিমান ৯ ঘণ্টা দেরিতে ছাড়ে। জানা গেছে ইঁদুরের কারণে ৯ ঘণ্টা দেরিতে ছাড়ল বিমানটি।

দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ওড়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল বোয়িং ৭৭৭ বিমানটি। সেই সময় ইঁদুরটি চোখে পড়ে। নিরাপত্তার প্রোটোকল অনুযায়ী সঙ্গে সঙ্গে বিমানটিকে টার্মিনালে ফিরিয়ে আনা হয় এবং ইঁদুর মারতে ধোঁয়া দেওয়া হয়।

এরপর একেবারে নতুন বিমান কর্মী নিয়ে বিমানটি রওনা হয় রবিবার দুপুর বারোটা নাগাদ। বিমানটি ছাড়ার কথা ছিল ভোর ২.৩০ নাগাদ। বিমানটিতে ১৭২ জন ইকোনমি এবং ৩৪ জন বিজনেস ক্লাসের যাত্রী ছিলেন।

এদিকে বিমান যাত্রায় এই দেরি হওয়ার ক্ষুব্ধ এয়ার ইন্ডিয়ার নতুন চেয়ারম্যান রাজীব বনসাল। কীভাবে বিমানের মধ্যে ইঁদুর ঢুকল, তার রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন তিনি। ভবিষ্যতে এই ধরনের ঘটনা কী ভাবে বন্ধ করা সম্ভব তাও জানতে চেয়েছেন তিনি।

সূত্রের খবর, ইঁদুর মারা প্রক্রিয়াটি ছয় ঘণ্টাতেই শেষ হয়ে গিয়েছিল। কিন্তু দুই কম্যান্ডার এবং দুই কো-পাইলটের খোঁজ করতেই বাকি সময় লেগে যায়। সব মিলিয়ে নয় ঘণ্টা দেরিতে ছাড়ে বিমানটি। ঘটনায় ক্ষুব্ধ বিমানযাত্রীরা।

ইঁদুর দেখলেই, ধোঁয়া দিয়ে মারা কাজটি করা হয়। কেননা, ইঁদুরটি যদি বিমানের কোনও ইলেকট্রিক তার কেটে দেয়, তাহলে মাঝ আকাশে বিমানটির ওপর আর কোনও নিয়ন্ত্রণ থাকবে না বিমান চালকের। সেক্ষেত্রে দুর্ঘটনার মুখে পড়তে পারে বিমানটি। এমনটাই জানিয়েছেন এয়ার ইন্ডিয়ার এক পদস্থ কর্তা।

বিমানযাত্রীদের থেকেই বিমানের ফ্লোরে খাবার পড়ে। আর তা খেতেই ইঁদুরে যাওয়া-আসা। ক্যাটারিং ভ্যানের মাধ্যমেই ইঁদুর বিমানে আসে। বিশ্বের সর্বত্রই যেখানে বেশি পরিমাণে খাবার থাকে সেখানেই থাকে ইঁদুর। আর গুদাম থেকে ক্যাটারিং ভ্যানের মাধ্য়মে বিমানে ঢুকে পড়ে ইঁদুর। পৃথিবীর সর্বত্রই এই ঘটনা ঘটে বলে সাফাই দিয়েছেন বিমানবন্দরের পদস্থ আধিকারিক। –ওয়ান ইন্ডিয়া