ইবিতে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভুক্ত ২২ সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২৩ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সূত্রে জানা যায়, পরীক্ষায় উপস্থিতির হার ছিল শতকরা ৯৮.৭৮%।

শনিবার (২০ মে) দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত একঘন্টা ব্যাপী এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের মোট ছয়টি একাডেমিক ভবনে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র হিসেবে বাছাই করেছিল ‘বি’ ইউনিটের মোট ৬ হাজার ৮৫০ জন শিক্ষার্থী। তবে এ দিন পরীক্ষায় অংশ নিয়েছিল ৬৭৬৭ শিক্ষার্থী। অনুপস্থিতির সংখ্যা ছিল ৮৩জন।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম , উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান , কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইয়াঁ ও রেজিস্ট্রার এইচ এম আলী হাসানসহ পরিদর্শক টিমের সদস্যবৃন্দ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

এদিকে পরীক্ষা চলাকালে যে কোন অনাকাঙ্খিত ঘটনা এড়াতে প্রক্টোরিয়াল বডি পূর্ণ নিরাপত্তার সিদ্ধান্ত গ্রহণ করে। তাছাড়া অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি র্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যদের উপস্থিতিও ছিল লক্ষণীয়। এবং যেকোন ধরনের অপরাধ দমনে মনিটরিংয়ে ছিল ভ্রাম্যমান আদালত।

শিক্ষার্থী ও অভিভাবকদের যে কোন ধরনের সহযোগিতায় নিয়োজিত ছিল বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা। এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠনসমূহের হেল্প ডেস্ক ও অবিভাবক কর্ণারের ব্যবস্থা ছিল। যেখান থেকে শিক্ষার্থীরা পরীক্ষা সংক্রান্ত সকল ধরনের সহযোগিতা পেয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, ‘আজ গুচ্ছভুক্ত বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই ইউনিটে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী অংশ নিয়েছে। আমাদের নিরাপত্তা শৃঙ্খলা কমিটির সদস্যরা, পুলিশ প্রশাসন এবং নিরাপত্তা কাজে নিয়োজিত অন্যান্য যারা রয়েছেন,আমরা সকলেই সর্বোচ্চ সতর্ক ছিলাম। কোনো ধরনের কোনো অনিয়ম বা অসঙ্গতির অভিযোগ আমরা পাইনি। সকলের সহযোগিতায় পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে পেরেছি।’