ইবির অবতরণিকা উৎসবে মারামারি: তদন্ত কমিটি গঠন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অবতরণিকা উৎসবে টি-শার্ট বিতরণকে কেন্দ্র করে দুই গ্রুপের মারামারির ঘটনায় পাল্টাপাল্টি অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন

বুধবার (২২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড শাহাদাৎ হোসেন আজাদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ১৬ মার্চ মারামারির ঘটনায় শিক্ষার্থীদের আনিত অভিযোগের ভিত্তিতে প্রক্টরিয়াল বডি ও ছাত্র উপদেষ্টা যৌথ সভায় বসে। সভায় অবতরণিকা উৎসবে হামলার বিষয়ে আনিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ঘটনার সুষ্ঠু তদন্তের লক্ষ্যে সহকারী প্রক্টর অধ্যাপক ড. মুর্শীদ আলমকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য দুই সদস্য হলেন সহকারী নিরাপত্তা কর্মকর্তা তোফাজ্জেল হোসেন( সদস্য সচিব) ও সহকারী প্রক্টর সাজ্জাদুর রহমান টিটু ( সদস্য)। কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে ঘটনার তদন্তপূর্বক চূড়ান্ত প্রতিবেদন দাখিল করার জন্য অনুরোধ জানানো হয়।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে ২০২০ ২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ব্যাচ ডের “অবতরনিকা উৎসব” চলছিলো। উৎসবে টি-শার্ট বিতরণ নিয়ে দুই পক্ষের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী রানা আহমেদ অভি, মুশফিকুর রহমান ও সাব্বির রহমান শাওন আহত হয়েছেন। পরে আহতদের দ্রুত বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে ভর্তি করানো হয়। কর্তব্যরত ডাক্তার তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেন।

এর পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার মারধরের শিকার রানা আহমেদ ও মুশফিকুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ জমা দেন। এতে তাসিন ইসলাম রাহিন, মোবারক হোসেন আশিক ও রাব্বি ফকিরসহ ৩০-৪০ জনকে অতর্কিত হামলার জন্য দায়ী করে।

এর পরই গত শনিবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর পাল্টা লিখিত অভিযোগপত্র দাখিল করেন অভিযুক্তরা।