ইবির স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু আজ, এখনও আসন ফাঁকা ৪৮১টি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ( সম্মান) এর প্রথম বর্ষের ক্লাস শুরু হয়েছে আজ। বুধবার (৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটা থেকে স্ব-স্ব বিভাগ তাদের ওরিয়েন্টেশনের মাধ্যমে নবীনদের ক্লাস শুরু করে।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ, আরবি ভাষা ও সাহিত্য বিভাগ, আল-কুরআন ও এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ, মার্কেটিং বিভাগ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ সহ অন্যান্য বিভাগের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় কর্র্তৃপক্ষের অনুমোদনক্রমে স্ব- স্ব বিভাগের যথারীতি ক্লাস শুরু করা হয়।

এদিকে ক্লাস শুরু হলেও এখনও বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা ৪৮১ টি। এর মধ্যে এ ইউনিটে ৩৫৪ টি, বি ইউনিটে ৮১ টি, সি ইউনিটে ৪৬ টি আসন ফাঁকা রয়েছে। ফাঁকা আসন পূরনের লক্ষ্যে গণবজ্ঞিপ্তি প্রকাশ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে এ ইউনিটে ১৫৫৭ থেকে ৯১৭৫, বি ইউনিটে ২৬৩ থেকে ৩৫০০ এবং সি ইউনিটে ৫৮৬ থেকে ২০০০ মেধাতালিকা পর্যন্ত যারা বিভাগপ্রাপ্ত হয়নি তাদেরকে ৮ ও ৯ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট বিভাগের অফিসে উপস্থিত হয়ে ভর্তির আগ্রহ প্রকাশ করতে বলা হয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের মধ্যে বিষয় বরাদ্দ দিয়ে আগামী ১০ ফেব্রুয়ারি ১১তম মেধাতালিকা প্রকাশ করা হবে।

এ মেধাতালিকায় বিষয়প্রাপ্ত ভর্তিচ্ছুদের ভর্তির জন্য আগামী ১২ ফেব্রুয়ারি সকাল ২ টা থেকে বিকাল ৪ টার মধ্যে সশরীরে উপস্থিত হয়ে প্রয়োজনীয় কাযার্দি সম্পন্ন করতে হবে। গত ১৫ ও ১৬ জানুয়ারী ভর্তির জন্য আগ্রহ প্রকাশকারীর মধ্যে যারা বিষয়প্রাপ্ত হয়নি তাদেরকেও উপরিউক্ত সময়ে স্বশরীরে উপস্থিত হয়ে আগ্রহ প্রকাশ করতে বলা হয়েছে।

এদিকে আজ আরবি ভাষা ও সাহিত্য বিভাগের বৃত্তিপ্রদান ও ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুম সালাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও প্রক্টর অধ্যাপক ড. শাহাদাত হোসেন আজাদ।

এসময় উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম বলেন, আজ বিশ্ববিদ্যালয়ের ৩৬ টি বিভাগে একযোগে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ক্লাস শুরু হয়েছে। তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ^বিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়।

এ বিশ্ববিদ্যালয়ে যারা ভর্তি হওয়ার সুযোগ পেয়েছো, তোমরা অনেক ভাগ্যবান। তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা আমাদের বাগানের নতুন ফুল। তোমরা আরো উজ্জল হয়ে উঠবে, এ কামনা করি।