ইসলাম নিয়ে ট্রাম্পের বক্তব্য লিখেছেন যিনি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশেষ সফরে অবস্থান করছেন সৌদি আরবে। আজ সফরের দ্বিতীয় দিন ইসলাম সম্পর্কে বক্তৃতা দেবেন তিনি। আর ট্রাম্পের ওই বক্তৃতার ভাষ্য লিখেছেন স্টিফেন মিলার। এই ব্যক্তিই সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞার নথিটি লিখেছিলেন। সংবাদমাধ্যম সিএনএন এই তথ্য জানিয়েছে।

রোববার সৌদি আরবে বক্তৃতাটি দেবেন ট্রাম্প। এতে তিনি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নিয়ে আলোচনা করবেন। এ বক্তব্যের ফলে আইএস দমনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন পদক্ষেপ সমর্থন পাবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, ক্ষমতায় বসার আগে থেকেই মুসলিমদের নিয়ে বিভিন্ন বিতর্কিত মন্তব্য করে সমালোচনায় আসেন ট্রাম্প। প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্রে কোনো মুসলিমকে প্রবেশ করতে দেবেন না বলে নির্বাচনী প্রচারণার সময় উল্লেখ করেন তিনি। মুসলিমদের সঙ্গে সন্ত্রাসবাদকে যুক্ত করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সব মুসলিম নাগরিকদের নিয়ে একটি ডাটাবেস তৈরি করা হবে। এ ছাড়া ক্ষমতায় বসার পর পরই সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প।

এর আগে সৌদি ভ্রমণের প্রথম দিন যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে ৩৫০ বিলিয়ন ডলারের একটি অস্ত্রচুক্তি স্বাক্ষর করা হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটিই সবচেয়ে বড় অস্ত্রচুক্তি। এ বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, মধ্যপ্রাচ্যকে ইরানের ‘দূষিত প্রভাব’ থেকে মুক্ত করার জন্যই এ চুক্তি করা হয়েছে।