এখন ওনাকে মিস করছি বলব না, তবে থাকলে ভালো হতো: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপি প্রসঙ্গে বলেছেন, ‘দলটির রিজভী নামক অনাবাসিক প্রতিনিধি হঠাৎ হঠাৎ ১০-১২ জন নিয়ে এসে গুপ্তমিছিল করছে। এর কোনো গুরুত্ব নেই। এটা আমরা দেখেও না দেখার ভান করছি।’

আর কারাবন্দি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্পর্কে কাদের বলেছেন, তাঁর সঙ্গে প্রতিদিনই কথাবার্তা ‘এক্সচেঞ্জ’ ও ‘কাউন্টার’ হতো।

এখন ওনাকে মিস করছি বলব না, তবে থাকলে ভালো হতো। আজ বুধবার দুপুরে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে কাদের এসব কথা বলেন। এ সময় জাতীয় পার্টিকে নিয়ে শঙ্কা ও দলের স্বতন্ত্র প্রার্থীদের বিষয়েও কথা বলেন কাদের।

সংবাদ সম্মেলনে একই মামলায় শাহজাহান ওমর ও মির্জা ফখরুলের ভিন্ন অবস্থানে থাকার প্রসঙ্গ তোলেন সাংবাদিকরা।জবাবে কাদের বলেন, ‘আইনি ব্যাপার যখন বাধা হয়ে দাঁড়ায় তখন করণীয় কিছু নেই। উনি (ফখরুল) থাকলে ভালো হতো। উনি আমার কথার জবাব দেন, আবার আমি তাঁর কথার জবাব দেই। ওনাকে মিস করি কি না সেটা বলতে চাই না।

আমি বলছি, ওনার সঙ্গে প্রতিদিনই কথাবার্তার কাউন্টার হতো। আক্রমণ শাণিত করলে আমাদেরও সেটার জবাব দিতে হয়। সে বিষয়টা এখন অনুপস্থিত।’

জাতীয় পার্টিকে নিয়ে শঙ্কার প্রসঙ্গে কাদের বলেন, তারা তো আমাদের বলে গেছে নির্বাচন করতে চায়। জোট করতে চায়।তারা তো বলেনি যে সরে যাবে। শঙ্কা-আশঙ্কা থাকতে পারে, এটা নিয়ে আমরাও নিশ্চিন্ত হতে চাই। ১৭ বা ১৮ ডিসেম্বর সব পরিষ্কার হবে।

স্বতন্ত্র প্রার্থীদের প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘স্বতন্ত্র প্রার্থীদের আমরা ওঠাতে পারব না। এখন তারা নির্বাচন কমিশনের আওতায় এবং নির্বাচন কমিশনের যে আচরণবিধি তাতে কোনো স্বতন্ত্র প্রার্থীকে আমরা জোরজবরদস্তি করে ওঠাতে পারি না।’

কাদের আরো বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় কারো নির্বাচিত হওয়ার সুযোগ আমরা রাখিনি। আওয়ামী লীগের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী আছে, অন্যান্য দলও আছে। এবার কারো বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার সুযোগ নেই।