এডিস মশা প্রতিরোধে মসিকের কার্যক্রম জোরদার

সারাদেশে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব বৃদ্ধির প্রেক্ষাপটে এডিস মশা প্রতিরোধ কার্যক্রমকে আরোও জোরদার করছেন ময়মনসিংহ সিটি কর্পোরেশন( মসিক)।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সিটির ৩৩ টি ওয়ার্ডে ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করা হয়েছে। ১৪০টি হটস্পটকে প্রাধান্য দিয়ে প্রয়োগ করা হচ্ছে এডলিস্ট সাইড ও লারভি সাইট। এর পাশাপাশি এডিস মশা সনাক্তে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংসে চলছে পরিছন্নতা অভিযান। এছাড়াও, কোন নির্মানাধীন ভবনে বা কোন প্রতিষ্ঠানে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হচ্ছে।

গত তিন মাসে লক্ষাধিক টাকা জরিমানা করা হয়েছে। তবে এ সকল কার্যক্রম থেকেও ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতাকে বেশি গুরুত্ব দিচ্ছেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ ইকরামুল হক টিটু। ইতিমধ্যে সিটি কর্পোরেশনের উদ্যোগে রোড শো এর মাধ্যমে সচেতনতামূলক গান প্রচার,মাইকিং, লিফলেট বিতরণ, স্থানীয় চ্যানেলে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচারসহ ইত্যাদি ব্যবস্থা গ্রহণ করেছেন।

মসিক মেয়র এ প্রসঙ্গে বলেন, এডিস মশা আমাদের ঘরে, ঘরের আঙিনায় বা অন্য যে কোন স্থানে তিন দিনের বেশি জমে থাকা পরিস্কার পানিতে বংশবিস্তার করে। এসব স্থানে নিজে উদ্যোগী হয়ে প্রজননস্থল ধ্বংস করতে হবে। ডাবের খোসা, গাড়ির টায়ার, ভাঙা বোতল, পরিত্যক্ত ফুলের টব ইত্যাদি নিজ উদ্যোগে সরিয়ে ফেলতে হবে। সম্মিলিত উদ্যোগ ও সচেতনতার মাধ্যমেই ডেঙ্গু মোকাবেলায় সফলতা অর্জন সম্ভব।