এবার সমকামীতায় হস্তক্ষেপ চীনে

সমকামীতা নিয়ে বিশ্বের কিছু গণমাধ্যম বেশ সজাগ। সম্প্রতি বাংলাদেশ, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশে সমকামীদের বিষয়ে হস্তক্ষেপ করায় গণমাধ্যমগুলো বেশ চটেছিলো। সমলিঙ্গের সঙ্গে যৌনকর্ম করাকে কিছু বিশেষজ্ঞ প্রাকৃতিক মনে করেন। আর তারা সমকামীদের যৌনচারের অধিকার দিতে বলছেন। পক্ষান্তরে, অধিকাংশ সমাজব্যবস্থা ও বিশেষজ্ঞরা এটাকে মানসিক ব্যাপার বলে মত দিয়েছেন। তেমনি একটি দেশ চীন। এজন্যই সম্প্রতি সমকামীদের একটি ডেটিং অ্যাপ বন্ধ করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

‘রিলা’ নামে ঐ অ্যাপটি দেশটির সমকামীদের কাছে বেশ জনপ্রিয় ছিলো। ৫০ লক্ষের বেশি ব্যবহারকারী ছিল। রিলা অ্যাপটি এখন অ্যান্ড্রয়েড বা অ্যাপলের অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে না। তাছাড়া এটার ওয়েব সাইট ডিলিট করা হয়েছে।

তবে কেন এটা বন্ধ করা হয়েছে সেটা এখনো পরিষ্কার না। গত সপ্তাহে এর ব্যবহারকারীরা হঠাৎ আবিষ্কার করেন যে অ্যাপটি তারা ব্যবহার করতে পারছেন না। তবে রিলা’র পক্ষ থেকে বলা হয়েছে ‘রিলা সব সময় তোমাদের সাথে ছিলো এবং ফিরে আসা পর্যন্ত অপেক্ষা করো’।

চীনের রাষ্ট্রীয় ইন্টারনেট রেগুলেটরি সংস্থা সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চাইনা এই বিষয়ে কোন মন্তব্য করেনি। সমকামীতা চীনে অবৈধ নয়। তবে ২০০১ সাল পর্যন্ত সমকামীতাকে মানসিক অসুস্থতা হিসেবে দেখা হতো। এবং এখনো এর বিরুদ্ধে একটা রক্ষণশীল মনোভাব লক্ষ্য করা যায় দেশটিতে। সূত্র: বিবিসি।