কুবিতে পরীক্ষা স্থগিত, অনির্দিষ্টকালের জন্য হল সিলগালা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তিকে কেন্দ্র করে উদ্ভুত পরিস্থিতিতে প্রশাসনের জরুরী সভায় হল সিলগলা করাসহ বেশ কিছু জরুরি সিদ্ধান্ত দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রবিবার (২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোঃ আমিরুল হক চৌধুরীর সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে শিক্ষার্থীদের অবহিত করা হয়।

ক্যাম্পাসে বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় রবিবার সকাল ৯.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে এক জরুরি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ে পরবর্তী যেকোন অনাকাঙ্খিত ঘটনা প্রতিরোধ এবং সাধারণ ছাত্র ছাত্রীদের নিরাপত্তা বিধানের মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের হলসমূহ বন্ধ থাকবে। ছাত্র হলসমূহে অবস্থানকারী ছাত্রদের ২ অক্টোবর সন্ধ্যা ৬.০০ ঘটিকার মধ্যে হল ত্যাগ করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। ছাত্রী হলসমূহে অবস্থানকারী ছাত্রীদের আগামী ৩ অক্টোবর সকাল ৯.০০ ঘটিকার মধ্যে হল ত্যাগ করার জন্য নির্দেশ রয়েছে। এছাড়া, আগামী ১০ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত সকল পরীক্ষা স্থগিত থাকবে বলে ঘোষনা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের নিজস্ব পরিবহন ব্যতীত সকল ধরনের পরিবহন ক্যাম্পাসে প্রবেশ বন্ধ থাকবে জানিয়েছে প্রশাসন।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর কুবি ছাত্রলীগের কমিটি বিলুপ্তি ঘোষণার পর বহিরাগত পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে হঠাৎ অর্ধশত মোটরসাইকেল নিয়ে ক্যাম্পাসে শোডাউন ও হলের সামনে বাজি ফাটানোর ঘটনা ঘটে।

এ সময় সদ্য সাবেক কমিটির নেতাকর্মীরা দেশিয় অস্ত্র নিয়ে ক্যাম্পাসে বের হলে পুলিশসহ প্রশাসনের উপস্থিতিতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়। এতে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয় বিশ্ববিদ্যালয় জুড়ে।