ইবি-ইগদির বিশ্ববিদ্যালয়ের সমাঝোতা স্মারক স্বাক্ষর

শিক্ষা ও গবেষণা কার্যক্রমে সহযোগিতার বিষয়ে সমাঝোতা স্বাক্ষর করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়।

রোববার (৫ মে) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অফিসের কনফারেন্স রুমে ইরাসমাস প্লাস এগ্রিমেন্টের আওতায় এ সমাঝোতা স্বাক্ষরিত হয়। এসময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয় পক্ষে রেক্টর অধ্যাপক ড. মেহমেত হাক্কি আলমা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। পরে তারা পরস্পরের সঙ্গে স্বাক্ষরিত স্মারক বিনিময় করেন।

স্বাক্ষরিত এ সমঝোতা স্মারকের আওতায় উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে অধ্যয়ন ও মৌলিক বৈজ্ঞানিক গবেষণার জন্য শিক্ষার্থী বিনিময়, পাঠদান ও স্বল্পকালীন ভ্রমণের জন্য শিক্ষক বিনিময়, কনফারেন্স এবং সিম্পোজিয়ামে অংশ নেওয়ার জন্য স্কলারদের আমন্ত্রণ, একাডেমিক-গবেষণা সামগ্রী, প্রকাশনা ও তথ্য বিনিময়সহ সাতটি ক্ষেত্রে সহযোগিতার লক্ষ্য স্থির করা হয়।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ইব্রাহিম ডেমিরটাস, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক ড. আবু হেনা মোস্তফা জামাল, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম ও ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. আতিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।