কুবি ফয়জুন্নেছা হলে বিতর্ক কর্মশালার আয়োজন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের উদ্যোগে সংসদীয় বিতর্ক বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে প্রত্নতত্ত্ব বিভাগে শিক্ষার্থী নাঈমা নুনের সঞ্চালনায় এই কর্মশালার কার্যক্রম শুরু হয়।

“যুক্তির আলোয় আলোকিত সমাজ বিনির্মানে আমাদের অগ্রযাত্রা”- প্রতিপাদ্য নিয়ে হল প্রাধ্যক্ষ জিল্লুর রহমানের সভাপতিত্বে এ কর্মশালা পরিচালিত হয়৷

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাবেক বিতার্কিক ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অনিন্দ্য রহমান।

শিক্ষার্থীদের বিতর্কে উৎসাহিত করতে আয়োজিত এই কর্মশালার অংশ হিসেবে ছিলো মক ডিবেট (প্রদর্শনী বিতর্ক)। এছাড়া বিতার্কিক অনুসন্ধানের মাধ্যমে হল থেকে বিতার্কিক বাছাই করা হয়। ভবিষ্যতে তাদের নিয়ে বিভিন্ন সেশন পরিচালনার মাধ্যমে বিতর্ক শেখানো এবং পরবর্তীতে সংসদীয় ধারায় বিতর্ক আয়োজনের প্রত্যয় ব্যক্ত করেন হল প্রাধ্যক্ষ জিল্লুর রহমান।

কর্মশালার আয়োজকরা জানান, এখন থেকে হলের শিক্ষার্থীদের জন্য প্রতি সপ্তাহে একটি করে মাসে চারটি সেশন এর আয়োজন করা হবে৷ এছাড়া, বিতর্কে উৎসাহ প্রদানে সেশনে উপস্থিতির উপর নির্ভর করে টোকেন পুরস্কার এবং মাসশেষে সেরা বিতার্কিক নির্বাচন করা হবে। এছাড়া সাংগঠনিক কাঠামোর মাধ্যমে বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের সাথে সংযুক্তি করারও পরিকল্পনা রয়েছে।

এই বিষয়ে হল প্রভোস্ট ও কর্মশালার সভাপতি জনাব জিল্লুর রহমান বলেন, একাডেমি জায়গায় উৎসাহ প্রদানের পাশাপাশি আমি মেয়েদের সহশিক্ষা কার্যক্রমগুলো হাতে নিয়েছি। যেটার প্রথম পদক্ষেপ হিসেবে ডিবেইটিংয়ে মেয়েদের ইন্সপায়ারের জন্য আজকের বিতর্ক কর্মশালার আয়োজন। স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে তাদেরকে স্মার্ট হিসেবে রিপ্রেজেন্ট করার জন্য এই বিতর্ক কর্মসূচিটা হাতে নিয়েছি।

তিনি আরো বলেন, বিতর্ক ছাড়াও ল্যাংগুয়েজ ক্লাব ও স্টুডেন্ট ক্লাব নিয়েও আমি কাজ করবো। এসবের মাধ্যমে কিভাবে নিজেকে সুন্দরভাবে গড়ে তুলা যায়, স্মার্টভাবে রিপ্রেজেন্ট করা যায় তার ওপর গুরুত্ব দেওয়া হবে।