কুমিল্লার মুরাদনগরে ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব শুরু, উল্টো যাত্রা ৯ জুলাই

সারা দেশের ন্যায় কুমিল্লার মুরাদনগর উপজেলার জাহাপুরে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী শ্রী শ্রী জগন্নাথ দেবের ১০৭তম রথযাত্রা শুক্রবার (১ লা জুলাই) শুরু হয়েছে। প্রাণের উৎসবে সামিল হতে বিভিন্ন এলাকা থেকে হাজির হয়েছে হাজার হাজার ভক্তরা। এতে জনজোয়ারে পরিনত হয়েছে।এই উৎসবটি করোনা মহামারির কারণে গত দুই বছর উদযাপিত না হলেও এবার শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে।

প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা শুরু হয়। এর নয় দিনের মাথায় অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। এবারের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে আগামী ৯ জুলাই।জানাযায়, শুক্রবার বিকেল ৫টায় রথ টানের মধ্য দিয়ে জগন্নাথ দেব বাবার বাড়ি থেকে মাসির বাড়ি যাবেন। ৯দিন পর আগামী ৯জুলাই মাসির বাড়ি থেকে বাবার বাড়ি ফিরবেন।

রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। কুমিল্লায় জগন্নাথ দেবের রথযাত্রা নামেই পরিচিত। জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পুরী জগন্নাথ দেবের মন্দির থেকে। এ রথযাত্রা ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে ব্যাপক প্রচলন রয়েছে। তবে বাংলাদেশে এই রথযাত্রা হিন্দুদের একটি পবিত্র উৎসব।

জাহাপুর শ্রী শ্রী জগন্নাথ ধামের সভাপতি অঞ্জন কুমার রায় এই রথযাত্রা উপলক্ষে ধর্ম বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষকে শুভেচ্ছা জানিয়ে আগামী ৯জুলাই উল্টো রথের অনুষ্ঠানে সকলকো আমন্ত্রণ জানান।