খাগড়াছড়ির পানছড়িতে দেওয়াল অপসারণ ও মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলাতে রাস্তার উপর এডিবির টাকায় নির্মিত দেওয়াল অপসারণ ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

বৃহস্পতিবার (১৫ই জুন) সকালে পানছড়ি ইসলামিয়া সিনিয়র(আলিম) মাদ্রাসার সামনে আয়োজিত মানববন্ধনে এলাকার সকল স্তরের জনগণ ও মাদ্রাসার সাবেক শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে দেওয়াল তুলে এলাকাবাসীকে ১২দিন ধরে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে ও বয়োজ্যেষ্ঠ নারী-পুরুষসহ গ্রামবাসীর বিরুদ্ধে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।
মানববন্ধনে মাদরাসার জায়গাদানকারী প্রয়াত শফি আহমদের ছেলে খায়রুল বাশার বাবুল বলেন, মাদরাসার জায়গা আমার বাবা দান করেছেন। বাবা বেঁচে থাকা অবস্থায় রাস্তাটি গ্রামবাসীকে ব্যবহারের জন্য দান করেছে। এ রাস্তা মাদরাসা সৃষ্টির আগ থেকে গ্রামবাসীরা ব্যবহার করে আসছে। আমার বাবার কাছ থেকে মাদরাসার পেছনের অনেকেই জায়গা ক্রয় করেছে।

মানববন্ধনে গ্রামের বয়োজ্যেষ্ঠ রাবেয়া খাতুন(৬৭) বলেন, আমাকে মামলায় আসামি করা হয়েছে। আমি হজ্জ্ব করার পর বাহিরে আসা দূরের কথা, কারো সাথে দেখা পর্যন্ত দিই না। আমি এই বয়সে জেল খাটতে রাজি কিন্তু এই অন্যায় মেনে নিব না। এই রাস্তা আদিকাল থেকে আমার স্বামী, শ্বশুর, সন্তানরা ব্যবহার করেছে।
তিনি জানান, অধ্যক্ষের বাড়িও মাদ্রাসার পেছনে ছিলো। তিনিও এ রাস্তাটি বছরের পর বছর ধরে ব্যবহার করেছেন। তিনি স¤প্রতি বাড়ি বিক্রি করে মাদরাসা কোয়ার্টারে বসবাস শুরু করেন এবং রাস্তা বন্ধ করে দিয়েছেন। ধর্মীয় প্রতিষ্ঠানকে ব্যবহার করে আমাদের প্রতি জুলুম করা হচ্ছে। রাস্তাটি অবমুক্ত করে মামলা তুলে নেয়ার আহবান জানান তিনি।

এলাকার আব্দুল কাদের বলেন, আমি আমার সহধর্মিনীসহ আমার ৮০বছরের বৃদ্ধ মায়ের বিরুদ্ধে মামলা করেছে। আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ অনুযায়ী এতোদিন আইনগত ব্যবস্থা নেই নি। এখন নেব।
এ বিষয়ে মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আবুল কাশেম বলেন, রাস্তা বন্ধ করা আমার সিদ্ধান্ত না, কমিটির সিদ্ধান্ত।