গাইবান্ধায় নতুন বন্দরের ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি

গাইবান্ধা সদর উপজেলার নতুন বন্দরের ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধ ও ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের জায়গা লীজ প্রদানের দাবিতে মানববন্ধন ও জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছে।

বুধবার (৩১ মে) বেলা ১২টায় গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন জেলা কমিউনিস্ট পার্টির সহকারি সাধারণ সম্পাদক অ্যাড. মুরাদ জামান রব্বানী, কমিউনিস্ট পার্টির জেলা সংগঠক ক্ষেতমজুর নেতা এমদাদুল হক মিলন, ছাত্র নেতা ওয়ারেছ সরকার, ক্ষুদ্র ব্যবসায়ীদের মধ্যে মুরাদ মিয়া, আমিনুল ইসলাম, মিজানুর রহমান মিজান, সুমন মিয়া প্রমুখ।

বক্তারা বলেন, এখানকার ক্ষুদ্র ব্যবসায়ীরা অনেক বছর ধরে তাদের ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করে তাদের জীবিকা নির্বাহ করে আসছে। একসময় নতুনবন্দর বাজারের ইজারাদারকে নিয়মিত টোলও প্রদান করেছে। পরবর্তীতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)-এর কার্যালয় থেকে তাদের স্থাপনা উচ্ছেদের নোটিশ প্রদান করা হলে ২০১৪ ও ২০২১ সালে দুই দফায় সরকারি বিধি মোতাবেক লীজ গ্রহণের জন্য জেলা প্রশাসক বরাবর আবেদন করে ক্ষুদ্র ব্যবসায়ীরা।

তারা দাবি করেন, যেহেতু এই ক্ষুদ্র ব্যবসায়ই তাদের উপার্জনের একমাত্র অবলম্বন এবং এখান থেকে উচ্ছেদ হলে তাদের পরিবার পরিজন নিয়ে পথে বসতে হবে। তাই তাদেরকেই এই জায়গা লীজ দেয়া হোক। কিন্তু এলাকার প্রভাবশালী মহল দেনদরবার করে এই ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ করে তারা নিজেরা লীজ নেয়ার ষড়যন্ত্র করছে। তারা এই ষড়যন্ত্র বন্ধ করে ক্ষুদ্র ব্যবসায়ীদেরকে বিধি মোতাবেক লীজ প্রদানের জোড় দাবি জানান। সমাবেশ শেষে ব্যবসায়ীদের পক্ষ থেকে একটি স্মারকলিপি জেলা প্রশাসক মহোদয়ের নিকট প্রদান করা হয়।