গাইবান্ধার গোবিন্দগঞ্জে কৃষকবন্ধু হারভেস্টার মেশিনের চাবি হস্তান্তর

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সরকারের ভুর্তকি মূল্যের কৃষকবন্ধু হারভেস্টার মেশিনের চাবি হস্তান্তর করা হয়েছে।

উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে ধান কাটা ও মাড়াইয়ের এ যন্ত্রের চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল লতিফ প্রধান।

সোমবার (৭ নভেম্বর) বিকেলে উপজেলা পরিষদ চত্বরে কৃষি অফিসে দরবস্ত ইউনিয়নের দুজন কৃষকের মাঝে দুটি হারভেস্টার মেশিনের চাবি হস্তান্তর করা হয়। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আরিফ হোসেন, উপজেলা কৃষি অফিসার সৈয়দ রেজা-ই মাহামুদ,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক শরিফুল ইসলাম তাজু উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলামপ্রমুখ।

জানা যায়, সারাদেশে কৃষকদের উৎপাদিত ধান কাটা ও মাড়াই সুবিধার্থে সরকার ভুর্তকি মূল্যে কৃষি বান্ধব যন্ত্রাবলী প্রকৃত কৃষকদের মাছে বিতরণ করে আসছে। ইরি-বোরো মওসুমে শ্রমিক সংকট কাটাতে প্রতিটি উপজেলার ইউনিয়ন ভিত্তিক সরকারের এ প্রকল্প চলমান রয়েছে। কৃষকরা হারভেস্টার বিক্রয় প্রতিষ্ঠানের সাথে চুক্তি সাপেক্ষে ২৮ লাখ টাকায় একটি যন্ত্র কিনতে পারবেন। সেখানে সরকারের ভুর্তকি দেয় ১৪ লাখ টাকা। অবশিষ্ট টাকার মধ্যে কিস্তি সুবিধাও দিয়ে আসছে বিক্রয় প্রতিষ্ঠানগুলো। সেক্ষেত্রে সর্বনিম্ন ৫ লাখ টাকা ডাউনপেমেন্ট দিয়ে একজন কৃষক এটি ক্রয় করতে পারে। এমন সুবিধা পেয়ে কৃষকদের মাঝে হারভেস্টার ক্রয়ে আগ্রহ দিন দিন বাড়ছে।

উপজেলা কৃষি অফিসার সৈয়দ রেজা-ই মাহামুদ জানান, চলতি মওসুমে উপজেলায় ১০জন মেশিন হস্তান্তর করা হবে। ইতিমধ্যে কামদিয়া, রাজাহার, শাখাহার,গুমানীগঞ্জ, কাটাবাড়ী ও শাখাহার সহ ১৬টি ইউনিয়নে এ মাড়াই যন্ত্রের চাবি হস্তান্তর করা হয়েছে। আরোও আবেদন করা হইছে ১০টি অল্প দিনের মধ্যে হস্তান্তর করা হবে।