গাইবান্ধার বোনারপাড়া রেলওয়ে গোডাউন থেকে ৭৪০০ পিস ফিসপ্লেট উধাও

গাইবান্ধায় বোনারপাড়া রেলওয়ের প্রকৌশল শাখার গুদাম থেকে প্রায় ৫০ টন ওজনের সাত হাজার চারশ পিস ফিসপ্লেট উধাও হয়ে গেছে। বোনারপাড়া প্রকৌশল শাখার গোডাউনের ষ্টোর থেকে ৩৭ টি স্টেকের প্রায় ৫০ টন ওজনের এসব ফিসপ্লেট উধাও হওয়ার বিষয়টি জানাজানি হলে স্থানীয়ভাবে চাঞ্চল্যের সৃষ্টি হয়।

রেলওয়ে ও স্থানীয় সূত্রে জানা যায়, বোনারপাড়া রেলওয়ের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সাব ইঞ্জিনিয়ার মাজেদুল ইসলামকে বোনারপাড়া রেলওয়ে ষ্টেশন সংলগ্ন স্টোর হস্তান্তর করতে আসেন অবসরপ্রাপ্ত সিনিয়র সাব এ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (ওয়ে) দীপক কুমার সিংহ। হিসাবের একপর্যায়ে দেখা যায়, রেলওয়ের সাত হাজার চারশ’ পিস ফিসপ্লেট নেই। মূলত ফিসপ্লেট হচ্ছে রেললাইনের দুটি বিটের মধ্যে সংযোগ রক্ষা করতে ব্যবহৃত ধাতব পাত। স্থানীয় রেলওয়ে শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সবুজ মিয়া ও রব্বানী এই ষ্টোরের নিরাপত্তা রক্ষীর দায়িত্ব পালন করছে। তারাই এই ঘটনাটি ঘটিয়েছে বলে অনেকেই দাবি করেছেন।

মালামাল গায়েবের বিষয়ে জানতে চাইলে স্টোররুমের নিরাপত্তারক্ষী সবুজ মিয়া বলেন, ‘স্টোররুমের চাবি দায়িত্বপ্রাপ্ত কর্মকতার কাছে থাকে, আমরা পাহারা দেই। তিন বছরে এ মালামাল কী থেকে কী হলো আমরা বলব কীভাবে?’

বোনারপাড়া রেলওয়ের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (এসএসএই) মাজেদুল ইসলাম বলেন, রেলপথের গুরুত্বপূর্ণ অংশ ফিসপ্লেট। এটি ক্ষতিগ্রস্ত হলে ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে ট্রেন চলাচল। রেলওয়ের পশ্চিমাঞ্চলে রেলপথ ক্ষতি হলে গাইবান্ধার বোনারপাড়া থেকে ফিসপ্লেট সরবরাহ করা হয়। গোডাউনের দায়িত্ব বুঝে নিতে গিয়ে ৭ হাজার ৪শ ফিসপ্লেট উধাওয়ের ঘটনা ধরা পড়ে। তবে বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলেও জানান তিনি।

এবিষয়ে বোনারপাড়া রেলওয়ে জিআরপি থানার তদন্তকারী কর্মকর্তা তাপস পন্ডিত বলেন, ‘বিষয়টি জানার পর আমরা ঘটনাস্থলে গিয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।