গাজীপুরের বাহাদুরপুরে রোভার মুটে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ আলোকচিত্র ও কুইজ প্রতিযোগিতা

গত ১ মার্চ (শুক্রবার) থেকে বাহাদুরপুর রোভার প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত সুবর্ণ জয়ন্তী রোভার মুটে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ শীর্ষক প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতায় তারুণ্যের জয়গানে মুখরিত।

সুবর্ণ জয়ন্তী রোভার মুটে এবারে এই নতুন অ্যাক্টিভিটি যুক্ত করা হয়েছে। এতে ডাইরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশের খ্যাতনামা ইতিহাসবিদ প্রফেসর ডঃ মোঃ আনোয়ারুল ইসলাম। তার সঙ্গে দায়িত্ব পালনে সহযোগিতা করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক হেলাল উদ্দিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর ড. জহিরুল আলম এবং এডভোকেট নূর ই জান্নাত।

সুবর্ণ জয়ন্তী রোভার মুটে সারা দেশের বিভিন্ন জেলার রোভার স্কাউট এবং রোভার স্কাউট লিডার মিলে প্রায় আট হাজার জন অংশগ্রহণ করছেন।

এবারের রোভার স্কাউট সমাবেশের মিলন মেলার থিম নির্ধারন করা হয়েছে সুবর্ণ জয়ন্তী রোভার মুটের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়বে রোভার। এবারের মুটে নতুন একটি বিষয় সংযোজিত হয়েছে অ্যাক্টিভিটি এক বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ। গত ২ মার্চ ২০২৪ তারিখ থেকে বঙ্গবন্ধুর বিভিন্ন দুর্লভ আলোক চিত্র, অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়া চীন এসব পুস্তক থেকে নির্ধারিত বিষয় নিয়ে আলোচনা চলে সকাল ৮:৩০ থেকে ১২.৩০ পর্যন্ত।

এপর্যন্ত কয়েক হাজার রোভার এতে অংশগ্রহণ করেছে। এই ইভেন্টের মূল উদ্দেশ্য বাংলাদেশ স্কাউটস এর প্রত্যেক সদস্য জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক ‘সোনার বাংলাদেশ’ এবং আগামীর ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে দেশপ্রেম ও নিষ্ঠার সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা এই প্রদর্শনী দেখে মন্তব্য বইতে লিখেছে :

নিশ্বাস নেই, তবু বেঁচে আছে, বাংলাদেশের মতো,
শিশুর মতো পরম যত্নে বেড়ে ওঠা ‘বজ্র,
‘প্রিয় বঙ্গবন্ধু, আপনি শুধুই বঙ্গবন্ধু
আপনার তুলনা শুধু আপনিই, আপনি দূর্বার।”
এই ইভেন্টে অংশ নিয়ে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ সম্পর্কে জানতে পেরে তারা আরও লিখেছে

‘সুবর্ণ জয়ন্তী রোভার মুট-২০২৪ এই মহাসম্মেলনের একটি অংশ ছিলো এই ফটোগ্যালারী। উক্ত গ্যালারী হতে আমরা নিজেদের জ্ঞানকে পূর্ণতা দিতে পেরেছি। এতদিন বিভিন্ন বইয়ে আমরা জ্ঞান লাভ করেছি কিন্তু ছবি গুলো দেখার মাধ্যমে তা পূর্ণতা পেয়েছে।”

বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ এই ইভেন্টের সঙ্গে যুক্ত থাকতে পেরে ইভেন্টের ডাইরেক্টর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক প্রফেসর ডঃ মোঃ আনোয়ারুল ইসলাম বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ইতিহাস মানে স্বাধীন বাংলাদেশের ইতিহাস। তার জীবন ইতিহাসের সাথে বাংলাদেশের ইতিহাস জড়িত। এই মহান মানুষটি জীবনে যাই করেছেন তার সবই দেশের জন্য করেছেন। তার প্রত্যেকটা পদক্ষেপ ছিল দেশের সার্থে। তার জন্ম না হলে আজ আমরা স্বাধীনতা পেতাম না। আমাদের আয়োজন নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করছে। এই রোভার মুটে যারা এসেছে তারা সকলেই বয়সে তরুণ। এই তরুণ প্রজন্মকে আমাদের ইতিহাসের সঙ্গে পরিচয় করিয়ে দিতে হবে।

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল এই মহতী উদ্যোগ নেয়ায় বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক প্রফেসর ড. এনামুল হক খান, সহ সভাপতি প্রফেসর এম এ বারী, সুবর্ণ জয়ন্তী রোভার মুটের প্রোগ্রাম কর্মকর্তা অধ্যাপক আসাফউদ্দৌলাকে আন্তরিক ধন্যবাদ জানান।

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ শীর্ষক কার্যক্রমটি ৫ মার্চ ২০২৪ তারিখ সুবর্ণজয়ন্তী রোভার মুট শেষ হওয়া পর্যন্ত চলতে থাকবে।