গুম হওয়াদের ঈদের পূর্বে স্বজনদের নিকট ফিরিয়ে দিন : জাতীয় মানবাধিকার সমিতি

পবিত্র ঈদ-উল ফিতরের আনন্দ ভাগ করে নিতে ঈদের পূর্বেই গুম হওয়াদের পরিবারের নিকট ফিরিয়ে দেয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও সরকারের সংশ্লিষ্টদের নিকট আহ্বান জানিয়েছে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি।

মঙ্গলবার (১১ মে) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, মহাসচিব এডভোকেট সাইফুল ইসলাম সেকুল ও সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন এ আহ্বান জানান।

তারা বলেন, যে সকল পরিবারের স্বজনরা গুম হয়েছে তাদের ঘরে কখনো ঈদের আনন্দ প্রবেশ করে না। স্বজনরা অপেক্ষা করে, পথ চেয়ে থাকে গুম হওয়া মানুষটির আশায়। রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে যারা গুম হয়েছে তাদের খুঁজে বের করে পরিবারের নিকট ফিরিয়ে দেয়া। যারা এই জঘন্য কাজটি করছেন, তাদের শাস্তি নিশ্চিত করা। কিন্তু বছরের পর বছর রাষ্ট্রের দায়িত্বশীলরা সে দায়িত্ব পালন করছেন না।

নেতৃবৃন্দ বলেন, দিনের পর দিন, বছরের পর বছর রাষ্ট্র গুম হওয়া মানুষদের ফিরিয়ে আনার কোনো ব্যবস্থা নিচ্ছে না, এমনকি গুম হওয়া পরিবারের পক্ষ থেকে মামলা করতে গেলে মামলা নিতে চায় না, তদন্ত করে না। বিচার কার্য ঝুলিয়ে রাখে। অভিযোগ পত্র দেয় না। উল্টো যারা ভুক্তভোগী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। তখন অবশ্য আমাদের সন্দেহ করার কারণ আছে যে, এ গুমের সঙ্গে রাষ্ট্র জড়িত।

তারা বলেন, এ দেশে যে গুমের সংস্কৃতি শুরু হয়েছে এবং দেশের বর্তমান যে অবস্থা দাঁড়িয়েছে, সেখান থেকে আমাদের ঘুরে দাঁড়াতে হবে। আমরা মনে করি সরকারের নির্দেশেই আইন শৃঙ্খলা বাহিনী এদেরকে (নিখোঁজ ব্যক্তিদের) উঠিয়ে নিয়ে গেছে। এটা মনে করার কারণ হলো, আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে যদি তুলে নেয়া হয়, তাকে ফিরিয়ে দেয়ার দায়িত্ব সরকারের। তাকে খুঁজে বের করার দায়িত্ব আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। কিন্তু আজ পর্যন্ত ৫শ’র উপরে গুমের ঘটনা ঘটেছে। কিন্তু ফিরে আসার সংখ্যা হতে গোনা কয়েকজন।

গুম একটি মানবতাবিরোধী অপরাধ সরকারকে বিষয়টি মনে করিয়ে দিয়ে নেতৃবৃন্দ আশা প্রকাশ করেন পবিত্র ঈদুল ফিতরের আগে নিখোঁজ ব্যক্তিরা তাদের স্বজনদের কাছে ফিরে আসবেন। এই নিখোঁজ মানুষগুলো বাংলাদেশের নাগরিক। সে কোন দলের কোন মতের সেটি বিবেচনা না করে তাদের উদ্ধার করুন। তাদেরকে ফিরে পেতে সহায়তা করা রাষ্ট্রের দায়িত্ব।