‘ঘুষ দিয়েও’ দুই বছরে বিদ্যুৎ পাননি শহীদজননী লাইলী বিবি

ছয় হাজার টাকা ঘুষ দেওয়ার পরেও বিদ্যুৎ সংযোগ পাননি কুমিল্লার চান্দিনা উপজেলার বাসিন্দা এক শহীদজননী। আর এ জন্য দুই বছর ধরে অপেক্ষা করছেন তিনি।

এই শহীদজননীর নাম লাইলী বিবি (৮০)। ১৯৭১ সালে লাইলী বিবির ছেলে মজিবুর রহমান মজনু সিলেটের লোহাবন এলাকায় পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন।

আর যাঁর কাছে ঘুষের টাকা দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে, তিনিও একজন মুক্তিযোদ্ধা। স্থানীয়রা জানান, বিদ্যুৎ সংযোগ পাইয়ে দেওয়া দালালের কাজ করেন অভিযুক্ত মো. রহমত আলী (৫৫)। অবশ্য লাইলী বিবির কাছ থেকে টাকা নেওয়ার কথা অস্বীকার করেছেন তিনি।

লাইলী বিবি জানান, প্রায় দুই বছর আগে চান্দিনার হাশিমপুর এলাকার বাসিন্দা পল্লী বিদ্যুৎ অফিসের দালাল অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর সৈনিক ও মুক্তিযোদ্ধা মো. রহমত আলীর কাছে বিদ্যুৎ সংযোগের জন্য ছয় হাজার টাকা দেন তিনি। কিন্তু এখন পর্যন্ত সেই সংযোগ পাননি তিনি।

লাইলী বিবি অভিযোগ করেন, বিদ্যুৎ সংযোগ দেওয়ার ব্যাপারে সর্বশেষ গত শুক্রবার তিনি রহমত আলীর কাছে জানতে চান। রহমত আলী সংযোগ দেবেন না বলে জানান এবং লাইলী বিবিকে গালাগাল করে ভয় দেখান।

এর পরিপ্রেক্ষিতে চান্দিনা থানায় রহমত আলীর বিরুদ্ধে লিখিত অভিযোগ করতে যান লাইলী। কিন্তু এই শহীদজননীর অভিযোগ আমলে নেয়নি চান্দিনা থানা পুলিশ।

এ বিষয়ে টেলিফোনে রহমত আলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, লাইলী বিবির কাছ থেকে কোনো টাকা নেননি। তবে লাইলীর দুই ছেলে মোস্তাক ও শহীদকে আট হাজার টাকার বিনিময়ে দুটি সংযোগের ব্যবস্থা করেছেন তিনি।

অভিযোগ আমলে না নেওয়ার বিষয়ে চান্দিনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিন মৃধা জানান, বিষয়টি সম্পর্কে জানেন না তিনি। ঘটনা সম্পর্কে জেনে যথাযথ ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

এদিকে বিদ্যুৎ সংযোগের জন্য অন্য কারো সঙ্গে কোনো ধরনের লেনদেন না করতে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতির পক্ষ থেকে বারবার মাইকিং করে লিফলেট বিতরণ করা হয়েছে বলে জানান সমিতির মহাব্যবস্থাপক নজরুল ইসলাম খান। তিনি বলেন, দালালের খপ্পরে পড়ার কথা প্রায়ই শোনা যায়। তবে লাইলী বিবির বিষয়টি নিয়ে কেউ তাঁদের কাছে কোনো লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।