চলচ্চিত্র নয়, মানুষের নিরাপত্তা নিয়েই চিন্তিত : ইলিয়াস কাঞ্চন

বুধবার ( ৩ এপ্রিল) জাতীয় চলচ্চিত্র দিবস। এ উপলক্ষে এফডিসিতে এখন উৎসবের আমেজ। নতুন-পুরোনো শিল্পীদের পদচারণাও বেড়েছে গত কয়েক দিনে। তবে এসব থেকে একটু দূরে দূরেই থাকছেন ঢাকাই ছবির একসময়ের জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন। এফডিসির কোনো অনুষ্ঠান বা সংবাদ সম্মেলনেও তাঁকে দেখা যাচ্ছে না।

এই নিয়ে নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, ‘চলচ্চিত্র নয়, মানুষের নিরাপত্তা নিয়েই বেশি চিন্তিত। উৎসব বা দিবসের প্রয়োজন আছে। কারণ, সেই দিনটি ঘিরে মানুষ বিষয়টি নিয়ে নতুন করে ভাবে, সচেতন হয়। আমি কোনো দিবস বা উৎসবের বিপক্ষে নই। তেমনি জাতীয় চলচ্চিত্র দিবসেও আমার সমর্থন রয়েছে। তবে আমি এ মুহূর্তে নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে ব্যস্ত, যে কারণে এফডিসিতে সময় দিতে পারছি না।’

নিরাপদ সড়ক নিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘যে মানুষটি ঘর থেকে বের হচ্ছে, সে বাসায় ফিরতে পারবে কি না, তার ঠিক নেই। হয়তো দেখা গেল সন্ধ্যায় মানুষটি লাশ হয়ে ঘরে ফিরেছে। এখন আমরা কাকে দোষ দেবো? যিনি গাড়ি চালাচ্ছেন, তিনি একজন মানুষ, যিনি মারা যাচ্ছেন, তিনিও মানুষ। আমি মনে করি, শুধু মানুষ সচেতন হলেই সম্ভব এই মৃত্যুর হার কমানো। আগামী ৬ তারিখ নিরাপদ সড়ক চাই আন্দোলনের কর্মীরা সারা দেশ থেকে ঢাকায় আসবে। আমরা একটি মহাসমাবেশ করব। মৃত্যুর আগের দিন পর্যন্ত নিরাপদ সড়কের জন্য আন্দোলন করে যাব।’

এদিকে, এফডিসির উদ্যোগে দুদিনব্যাপী জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপিত হবে। আগামী বুধবার প্রথম দিন জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হবে আয়োজনটি। বেলা ১১টায় বর্ণাঢ্য র‍্যালি বের হবে, এরপর হবে চলচ্চিত্রবিষয়ক আলোচনা সভা। এর পরের দিন বিকেলে থাকবে তারকা শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। সন্ধ্যায় পোড়ানো হবে আতশবাজি।

অনুষ্ঠানের মূল আকর্ষণ হিসেবে থাকবে ঢাকাই ছবির একসময়কার জনপ্রিয় নায়ক জাভেদ ও অঞ্জনার পরিবেশনা। এ ছাড়া মঞ্চ মাতাবেন মাহিয়া মাহি, নিরব, ইমন, সাইমন সাদিক, জয় চৌধুরী, রোমানা নীড়, মৌমীতা মৌ, সানজু জন, বিপাশা কবিরসহ এ প্রজন্মের নায়ক-নায়িকারা।