চাকরিতে প্রবেশের বয়স হবে ৩৫ বছর : সমাজকল্যাণ মন্ত্রী

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন।

তিনি বলেন, চাকরি থেকে অবসরে যাওয়ার বয়স আরও বাড়ানো উচিত। মাত্র ৫৭ বা ৫৯ বছর বয়সে একজন মানুষ অবসরে গিয়ে আর অন্য কাজ করতে পারবে না। তাই অবসরের বয়স আরও বাড়ানো উচিত। আর অবসরের বয়স বাড়লের চিন্তার কিছু নেই। তরুণরা যেন চাকরিতে প্রবেশের সুযোগ পায়, সেজন্য চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করা হবে। সরকারে ঊর্ধ্বতন মহলে বিষয়টা আগেই আমি বলছি। এখন এই দুটি নিয়েই সরকার কাজ করছে।

সোমবার রাজধানীর সমাজসেবা অধিদফতরে আন্তজাতিক প্রবীণ দিবস উপলক্ষে আয়োজিত সম্মাননা প্রদান ও আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, যেসব মানুষের পেনশন স্কিম বন্ধ ছিল সেটা আবার চালু হচ্ছে। অথমন্ত্রী আগেই ঘোষণা করেছেন বয়স্কদের পেনশন স্কিক চালু হবে। আমি আবারও বলছি এটা নিয়ে কাজ শুরু হয়েছে। সব কাজ প্রায় শেষ হয়েছে। আগামীতে যে সরকারই ক্ষমতায় আসবে তারা এটা চালু করতে পারবে।

তিনি বলেন, আমরা বয়স্ক ভাতার হার বাড়িয়েছে। আগে ১০০ টাকা ছিল এখন এটা ৫০০ টাকায় এসেছে। এ সুযোগ পাচ্ছে দেশের ৪০ লাখ বয়স্ক মানুষ। এটার হার আমরা আরও বাড়াতে চায়। আগামীতে বাড়বে।

সমাজকল্যাণ মন্ত্রনালয়ের সচিব মো. জিল্লার রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) গাজী মো. নুরুল কবির, অতিরিক্ত সচিব আবু মো. ইউসুফ, অধ্যাপক ড. এ এস এম আতীকুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে বীরাঙ্গনা রমা চৌধুরীকে দীর্ঘ ৩২ বছর ধরে সেবা করায় চট্টগ্রামের আলাউদ্দিন আহমেদ, ‘আপন নিবাস’ প্রতিষ্ঠাতা সৈয়দা সেলিনা শেলি, শ্বশুর-শাশুড়িকে সবা করায় শামসুন্নাহার, মাকে সেবা করায় হিজড়া ইভান আহমেদ কথাকে বিশেষ সম্মননা দেয়া হয়।