চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিউইন গ্যাং

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র স্থলাভিষিক্ত হচ্ছেন দেশটির সাবেক রাষ্ট্রদূত কিউইন গ্যাং (৫৬)। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও সহকারীমন্ত্রী হুয়া চুনইয়িং শুক্রবার এক টুইটবার্তায় নিশ্চিত করেছেন এ তথ্য।

টুইটবার্তায় তিনি বলেন, ‘চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী মাননীয় কিউইন গ্যাংকে অভিনন্দন। আমরা আশা করছি, তার নেতৃত্বে চীনের কূটনীতি এক উজ্জল অধ্যায়ে প্রবেশ করবে।’
চীনের বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’কে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ নীতি নির্ধারণী সংস্থা পলিটব্যুরো কমিটির সদস্য করা হয়েছে সম্প্রতি। এই কারণেই নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার স্থলে এসেছেন যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসা কিউইন গ্যাং।

কিউইন অবশ্য এমনিতেও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির একজন উচ্চ পর্যায়ের নেতা। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হওয়ার আগে টানা ১০ বছর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এবং উপমন্ত্রীর দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার। সে সময় প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সান্নিধ্য আসার সুযোগ ঘটে তার এবং শি’র প্রায় প্রতিটি বিদেশ সফরে তার সঙ্গী হতেন কিউইন।
এছাড়া চীনের পররাষ্ট্রমন্ত্রী হওয়ার সুবাদে কমিউনিস্ট পার্টির প্রভাবশালী অংশ কেন্দ্রীয় কমিটির একজন সদস্যপদও পেয়েছেন তিনি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর একটি হলো চীন-ভারত সীমান্ত। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ওয়াং ই’র বিদায়ের পর এখন থেকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এই ইস্যুটি দেখবেন কিউইন গ্যাং।

পররাষ্ট্র নীতি ও লক্ষ্য নির্ধারণের ক্ষেত্রে আগ্রাসী ধরন অবলম্বনের জন্য সুপরিচিত কিউইন ইংরেজি ভাষায় যথেষ্ট দক্ষ। যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূতের দায়িত্বে থাকাকালে সেখানকার বিভিন্ন টেলিভিশন চ্যানেলে চীন সংক্রান্ত বিষয়গুলোর ওপর আয়োজিত টক শো-আলোচনা সভায় অংশ নিতেন তিনি। সূত্র : পিটিআই