চোরাগুপ্তা কায়দায় প্রচারণা চালাচ্ছি : আব্বাস

শত দুর্যোগের সময় এলাকাবাসীকে ছেড়ে যাইনি মন্তব্য করে ঢাকা-৮ আসনের ধানের শীষ প্রার্থী মির্জা আব্বাস বলেছেন, ‘যদি কেউ একটা ভোট চাইতে পারে, দাবি করতে পারে, সেটা আমিই করতে পারি। কেননা এ এলাকার জনগণের সঙ্গে একাত্মতা হয়ে সব সময় ছিলাম, আছি।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে শুক্রবার (২১ ডিসেম্বর) রাজধানীর শান্তিনগর ও রাজারবাগ এলাকায় গণসংযোগের সময় তিনি এ কথা বলেন।

এক সময় ঢাকা-৬ আসনের সংসদ সদস্য এবং অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের মেয়রের দায়িত্ব পালন করেছেন মির্জা আব্বাস। এ প্রসঙ্গ টেনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আব্বাস বলেন, ‘দেখেন এটা খুব একটা ভালো প্রশ্ন হলো না। মানুষ কেন ভোট দিবেন, সেটা মানুষ ভালো বলতে পারবেন। আমি আমার প্রার্থীতা তুলে ধরেছি। আমি এ এলাকার সন্তান। আমি এখানে নির্বাচন করতে আসিনি। আমি এ এলাকর জনগণের সঙ্গে সুখে, দুঃখে সব সময় আছি।

‘আমি যখন মেয়র ছিলাম, আমি এ এলাকা ছাড়িনি। বন্যা হয়েছে, বন্যার পানির মধ্যে মানুষের সঙ্গে বসবাস করেছি। মন্ত্রী ছিলাম, মন্ত্রী পাড়ায় আমি যায়নি। শত দুর্যোগের সময় আমি আমার এলাকাবাসিকে ছেড়ে কোনো দিন যায়নি। সুখ-শান্তির আশায়, ভালো একটা বাড়িতে থাকবো সে আশায় আমি মন্ত্রী পাড়ায় যায়নি। যদি কেউ ভোট একটা চাইতে পারে, দাবি করতে পারে, সেটা আমার মতোই একটা সন্তান যিনি এ এলাকার জনগণের সঙ্গে একাত্মতা হয়ে বেঁচে আছেন’ বলেন মির্জা আব্বাস।

সাংবাদিকদের আর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মাঠের অবস্থা ভালো না। আমরা যেভাবে প্রচারণা চালাচ্ছি, এটা চোরাগুপ্তা কায়দায় প্রচারণা চালাচ্ছি। আমি যাওয়ার আগে খবর পেলাম ওরা চারদিকে দেড় থেকে দুইশ মোটরসাইকেল নিয়ে অপেক্ষমাণ। আমরা কোন দিক দিয়ে যাবো, কোন দিক দিয়ে বের হবো, তারা সেখানে আকস্মিকভাবে হামলা চালাবে।

‘কিন্তু আল্লাহর রহমতে আমরা সে সুযোগ দেয়নি। সে সুযোগটা তারা পায়নি আজকে। তাদের সব পরিকল্পনা আজকে ভেস্তে গেছে। ইনশাল্লাহ এখন ধিরে ধিরে ওদের সমস্ত পরিকল্পনাই ভেস্তে যাবে। আপনারা দেখেছেন কয়জন লোক নিয়ে আমি মিছিল শুরু করেছিলাম, আর কয়জন লোক নিয়ে মিছিল শেষ করলাম। জনগণের শ্রেতের মুখে, জনগণের ক্রোধের মুখে এদের সমস্ত চক্রান্তের বেড়াজাল ছিন্ন হয়ে যাবে’ বলেন বিএনপির স্থায়ী কমটির এই সদস্য।

প্রাচারণায় বাধা ও হামলার বিষয়ে নির্বাচন কমিশনে (ইসি) অভিযোগ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ইসির পক্ষ থেকে কোনো ব্যবস্থায় নেয়া হয়নি। ইসি মনে হয় কথা বলতেও জানে না, আর কানেও শুনে না। ইসি মনে হয় কিছু দেখেও না। ইসি বলছে নির্বাচনের সমস্ত প্রচারণায় লেভেল প্লেয়িং ফিল্ড আছে। আমি তো আমর সারাজীবনের এমন নির্বাচন করিনি।

আব্বাস বলেন, আমি ঢাকা-৮ ও ঢাকা-৯ এলাকায় ৪০ বছর ধরে রাজনীতি করছি। আমি এমন দেখিনি। এমন ন্যাক্কারজনক, আর কলঙ্কিত অধ্যায় ইসির সময়ে দেশের ইতিহাসে আগে কখনো হয়নি।

তিনি আরও বলেন, আমি রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা মানুষগুলো দেখেছি। তারা আতঙ্কগ্রস্ত, ভীত। একটি আতঙ্কগ্রস্ত দেশের জন্য তো এতো লক্ষ লোক শহীদ হয়নি। দেশ স্বাধীন হয়েছিল অন্য কারও পরাধিনতার জন্য নয়। আমি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছি। কারও পরাধিনতা মেনে নিবো না।